Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪৩

শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প’

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ২৭ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প’

ক্রীড়া প্রতিবেদক: ‘বঙ্গবন্ধুর চেতনায় গড়ি মাদকমুক্ত বাংলাদেশ’ – এ প্রতিপাদ্যকে ধারণ করে দেশের ৭০টি বিশ্ববিদ্যালয় নিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প’।

আগামী ১৮ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে আয়োজনের উদ্বোধন হয়ে ১৭ এপ্রিল শিক্ষার্থীদের কুচকাওয়াজের মধ্য দিয়ে শেষ হবে। চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। সমাপণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন বলে নিশ্চিত করেছেন আয়োজকরা।

প্রতিযোগীতার বিস্তারিত জানাতে আজ জাতীয় ক্রীড়া পরিষদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। আয়োজক কমিটির চেয়ারম্যান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী এবং মুজিব বর্ষ ২০২০ উদযাপন উপলক্ষে জাতি গঠনে উদ্ধুদ্ধ করতে প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ‘‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প’’- আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ প্রতিযোগীতা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ যুব সমাজের জন্য ক্রীড়াক্ষেত্রে নিজেদের তুলে ধরে দেশ গঠনে উদ্ধুদ্ধ করার একটি ভিত্তিভূমি হিসেবে কাজ করবে।’

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের তত্বাবধানে চ্যাম্পিয়নশিপের ১০টি ডিসিপ্লিনে ৭০টি পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় সাড়ে তিনহাজার শিক্ষার্থী অংশ নেবেন। টুর্নামেন্টের ডিসিপ্লিনগুলো হলো- ক্রিকেট, ফুটবল, হ্যান্ডবল, সুইমিং, সাইক্লিং, ভলিবল, সাঁতার, অ্যাথলেটিক্স, টেবিল টেনিস ও বাস্কেটবল।
 


মাসব্যাপী চ্যাম্পিয়নশিপে প্রত্যেক ইভেন্টের প্রথম তিনজন বিজয়ীকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদক দেয়া হবে। সবচেয়ে বেশি পদকজয়ী বিশ্ববিদ্যালয়কে চ্যাম্পিয়ন ট্রফি দেয়া হবে। পরের বছর নতুন চ্যাম্পিয়ন বিশ্ববিদ্যালয়কে এই ট্রফি হস্তান্তর করা হবে। একজন পুরুষ ও নারী ক্রীড়াবিদকে দেওয়া হবে আলাদা পুরস্কার।

টুর্নামেন্টের আয়োজন সবার মধ্যে ছড়িয়ে দিতে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে মশাল যাত্রা হবে। ম্যারাথন ও সাইক্লিং প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে রাজধানীর হাতিরঝিলে। সুইংমি হবে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সুইমিংপুল ও মিরপুর জাতীয় সুইমিংপুল কমপ্লেক্সে। টেবিল টেনিস প্রতিযোগিতা নর্থ সাউথ বিশ্ববিদল্যায়ে, বাস্কেটবল ইন্ডিপেন্ডেট বিশ্ববিদ্যালয়ে এবং ক্রিকেট, ফুটবল ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর ও বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

আয়োজনের কনভেনর নাহিম রাজ্জাক বলেছেন, ‘পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এক ছাতার নিচে নিয়ে আসার জন্য এ প্রতিযোগিতার আয়োজন। তাদের শারীরিক ও মানসিক বিকাশে এ আয়োজন বড় ভূমিকা রাখবে। ভবিষ্যতে সুন্দর বাংলাদেশ গড়ে তোলার জন্য ক্রীড়ার বিকল্প নেই।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৯/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়