ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

তিন বছরের চুক্তিতে ইউনাইটেডের কোচ মরিনহো

পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ২৭ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তিন বছরের চুক্তিতে ইউনাইটেডের কোচ মরিনহো

ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হলেন হোসে মরিনহো

ক্রীড়া ডেস্ক : হোসে মরিনহো ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হচ্ছেন, এমন খবর আগেই জানিয়েছিল ব্রিটিশ গণমাধ্যমগুলো। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণার। শুক্রবার সেই আনুষ্ঠানিকতাই সারল ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্লাবটি। ‘রেড ডেভিল’দের সঙ্গে তিন বছরের চুক্তি করেছেন এই পর্তুগিজ কোচ।

 

গত ডিসেম্বরে চেলসি থেকে বিদায় নেওয়ার পর থেকেই ইউনাইটেডের সঙ্গে জুড়ে ছিল তার নাম। চেলসি ছাড়াও রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান ও পোর্তোর দায়িত্ত পালন করা মরিনহো নিজেও দাবি করে আসছিলেন, প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দলটির কোচ হতে যাচ্ছেন তিনি। চার দিন আগে লুইস ফন গালকে বরখাস্ত করার পর নতুন কোচ হিসেবে অবশেষে মরিনহোকেই নিয়োগ দিল ইউনাইটেড।

 

ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের দায়িত্ব পাওয়াকে ‘বিশেষ সম্মান’ হিসেবে দেখছেন মরিনহো, ‘ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হওয়াটা বিশেষ সম্মানের। আমি সব সময় ওল্ড ট্র্যাফোর্ডের সঙ্গে আমার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনুভব করি। এখানে আমার অনেক গুরুত্বপূর্ণ স্মৃতি রয়েছে। এখানে কোচ হিসেবে কাজ করার জন্য মুখিয়ে আছি আমি।’

 

ইংলিশ প্রিমিয়ার লিগে সাফল্যের কমতি নেই মরিনহোর। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত প্রথম মেয়াদে চেলসিকে দুবার  লিগ শিরোপা জেতান তিনি। দ্বিতীয় মেয়াদে ২০১৩ সালের জুনে চেলসিতে যোগ দিয়ে ২০১৪-১৫ মৌসুমে তাদের আবার প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন করান। তবে গত ডিসেম্বরে দলের শোচনীয় অবস্থার জন্য ছাঁটাই করা হয় তাকে। দুই মেয়াদে তার অধীনে চেলসি তিনটি লিগ শিরোপা, তিনটি লিগ কাপ ও একটি এফএ কাপ জেতে।

 

এ ছাড়া ২০১০ থেকে ২০১৩ পর্যন্ত রিয়াল মাদ্রিদের দায়িত্ব পালন করে তাদের লা লিগা ও কোপা দেল রের শিরোপা এনে দেন মরিনহো। তার আগে ইন্টার মিলানে দুই বছরের মেয়াদে দুটি সেরি ‘আ’, একটি ইতালিয়ান কাপ ও একটি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতান স্বঘোষিত এই ‘স্পেশাল ওয়ান’। এবার ইউনাইটেডের হয়ে তিনি কী করেন, সেটাই এখন দেখার পালা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৬/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়