ঢাকা     শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৪ ১৪২৭ ||  ৩০ মহরম ১৪৪২

রেকর্ড রানে ভাস্বর টেস্ট ক্রিকেট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০০, ৬ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
রেকর্ড রানে ভাস্বর টেস্ট ক্রিকেট

১৯৯৭ সালের আজকের দিনে টেস্ট ক্রিকেটে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিল শ্রীলঙ্কা।

ভারতের বোলারদের নাস্তানাবুদ করে ৬ উইকেটে ৯৫২ রান করেছিল অর্জুনা রানাতুঙ্গার দল। যা এখনও টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ দলীয় রান। শ্রীলঙ্কা সেবার ভেঙেছিল ১৯৩৮ রানের রেকর্ড। ইংল্যান্ড ওভাল মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭ উইকেটে ৯০৩ রান করেছিল। ৫৯ বছর পর শ্রীলঙ্কা ঘরের মাঠে নতুন রেকর্ড গড়ে।

১৯৯৭ সালের ২ আগস্ট কলম্বোতে মুখোমুখি হয় দুই দল। ভারত আগে ব্যাটিং করে ৮ উইকেটে ৫৩৭ রান করে ইনিংস ঘোষণা করে। এরপর শুরু হয় শ্রীলঙ্কার ম্যারাথন ইনিংস। মারভান আত্তাপাতু ২৬ রান করে বিদায় নিলে সনাৎ জয়াসুরিয়া ও রোশান মোহানামা দ্বিতীয় উইকেটে জুটি বাঁধেন। টানা দুদিন ব্যাটিং করেন দুইজন। তাদের জুটিতেই আসে ৫৭৬ রান। সেই সময়ে তাদের জুটির রান ছিল টেস্টে যেকোনো উইকেটে সর্বোচ্চ। ২০০৬ সালে মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা ৬২৪ রান করে ভাঙেন এ জুটি।

জয়াসুরিয়ারা ক্যারিয়ার সেরা ৩৪০ রান করেছিলেন ওই ইনিংসে। ৭৯৯ মিনিট ক্রিজে থেকে ৫৭৮ বল খেলেছিলেন। ‘মাতারার হ্যারিকেন’ ৩৬ চার ও ২ ছক্কায় সাজান নিজের ইনিংস। রোশান মোহানামা পেয়েছিলেন ডাবল সেঞ্চুরি। কুম্বলের বলে এলবিডব্লিউ হওয়ার আগে ২২৫ রান করেন। শতকের দেখা পেয়েছিলেন অরভিন্দ ডি সিলভাও। ১২৬ রান আসে তার ব্যাট থেকে। এছাড়া রানাতুঙ্গা ৮৬ এবং ২০ বছর বয়সী মাহেলা জয়াবর্ধনে ৬৬ রান করেন। ভারতের আট বোলার করেছিলেন ২৭১ ওভার। ওই ইনিংসে হাত ঘুরিয়েছিলেন রাহুল দাব্রিড়। ২ ওভার করেছিলেন তিনি। সবচেয়ে বেশি ওভার করেছেন স্পিনার রাজেস চৌহান।

৫ আগস্ট চতুর্থ দিন শেষে শ্রীলঙ্কার রান ছিল ১ উইকেটে ৫৮৭। পরদিন রেকর্ড রান তুলে নেয় সিংহের দল। ম্যাচের শেষ সেশন পর্যন্ত ব্যাটি করে লঙ্কানরা। শেষ দিন স্বাগতিকরা যোগ করে আরো ৩৬৫ রান। তাতেই ইতিহাসের পাতায় যুক্ত হয়ে যান জয়াসুরিয়া, ডি সিলভা, রানাতুঙ্গারা।

সাম্প্রতিক সময়ে এতো বিশাল রান খুব কম দলই করতে পেরেছে। ২০০৯ সালে পাকিস্তান শ্রীলঙ্কার বিপক্ষে করাচিতে ৭৬৫ রান করেছিল। চলতি দশকে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড বাংলাদেশের বিপক্ষে ৬ উইকেটে করেছিল ৭১৫ রান।

ঢাকা/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়