ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ক্লপের চোখে মেসির থেকে রোনালদো সেরা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৮, ৩১ আগস্ট ২০২০   আপডেট: ০৮:২৩, ১ সেপ্টেম্বর ২০২০
ক্লপের চোখে মেসির থেকে রোনালদো সেরা

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো, এই দুই নাম তুললেই ফুটবলপ্রেমিরা দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। তাঁদের মধ্যে কে সেরা? এ প্রশ্ন উঠতেই চায়ের কাপে ওঠে ‍ঝড়। শুরু হয় তর্ক-বিতর্ক! শুধু কি ফুটবলপ্রেমিরা বিভক্ত?

মোটেও না! ফুটবলের প্রাক্তন তারকারা, বর্তমান ও সাবেক কোচরাও একই প্রশ্নের উত্তরে বিভক্ত। কেউ বলছেন মেসি সেরা, কারো উত্তর রোনালদো। তাদের নিয়ে উঠে আসা এই প্রশ্নের উত্তর একেকজন দিয়েছেন একেকভাবে। এই বিতর্ক যেন শেষ হতে চায় না।

সেই তালিকায় সবশেষ সংযোজন লিভারপুলের সফল কোচ ইয়র্গুন ক্লপ। সম্প্রতি ইতালির টট্টিস্পোর্টসকে ক্লপ নিজের পছন্দ জানান। সেখানে সাফ জানিয়ে দেন, রোনালদো-ই সেরা।
কেন সেরা সেই ব্যাখ্যাও দিয়েছেন ক্লপ। লিভারপুলের কোচ বলেন, ‘রোনালদো চাইলেই যে কোনো সময় অবসরে যেতে পারেন। তার অবসরের পর তার সাফল্য নিয়ে সবাই কথা বলবে। কারণ দেশ ও ক্লাবের জার্সিতে সম্ভাব্য সকলগুলো সে অর্জন করেছে। ’

‘তবে মেসির ক্ষেত্রে ভিন্ন কথা আসবে। বার্সেলোনার জার্সিতে মেসি সব পেয়েছেন। সেখানে সে সেরা। বার্সেলোনার মেসি সব সময় ঊর্ধ্বে। কিন্তু দেশের হয়ে মেসি কিছু পাননি। হুট করে সে সরে যেতে পারে না। তাকে নতুন চ্যালেঞ্জে জিততে হবে।’ – যোগ করেন ক্লপ।

রোনালদো ক্লাবের জার্সিতে সব কিছু পেয়েছেন। পাশাপাশি দেশের জার্সিতে জিতেছেন ইউরো কাপ। অন্যদিকে মেসি বার্সেলোনার জার্সিতে সব পেলেও আর্জেন্টিনার জার্সিতে কিছুই পাননি। বিশ্বকাপ ও মহাদেশীয় টুর্নামেন্টগুলোতে ফিরেছেন খালি হাতে। এ জন্য তার চিরকালীন শ্রেষ্ঠত্ব নিয়ে আছে অনেক প্রশ্ন।

যদিও গত এপ্রিলে রোনালদোর থেকে মেসিকেই এগিয়ে রেখেছিলেন ক্লপ। মেসিকে সেরা বললেও রোনালদোকে ‘পারফেক্ট ফুটবলার’ বলেছিলেন। ক্লপের ভাষ্যে, ‘আপনি যদি একজন পারফেক্ট ফুটবলারের কল্পনা করেন, তাহলে সেটা হবে রোনালদো। মেসি অবশ্যই সেরা। তবে রোনালদো অসাধারণ ফুটবলার।’

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়