ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘হয়তো কিছু লোকের মুখ বন্ধ রাখবে এই সেঞ্চুরি’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪০, ৮ জানুয়ারি ২০২১  
‘হয়তো কিছু লোকের মুখ বন্ধ রাখবে এই সেঞ্চুরি’

৪৯০ দিন আর আটটি টেস্টের পর ক্রিকেটের দীর্ঘতম সংস্করণে একটি সেঞ্চুরির দেখা পেলেন স্টিভ স্মিথ। সিডনিতে ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন তার ব্যাট থেকে এলো বহু আকাঙ্ক্ষিত ২৭ নম্বর টেস্ট সেঞ্চুরি, যাতে ভর করে ৩৩৮ রান জমা হলো অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে। এমন ইনিংস খেলার পর স্মিথের বিশ্বাস, এবার হয়তো সমালোচকরা মুখ বন্ধ রাখবে।

প্রথম দুই টেস্টে ১, ১*, ০ ও ৮ রান করেন স্মিথ। তাতে সমালোচকরা কানাঘুষা করতে থাকেন, ফর্মে নেই সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক। এসব সমালোচনার জবাব দিলেন ২০১ বলের সেঞ্চুরিতে। পানি পানের বিরতিতে স্মিথের প্রতিক্রিয়া ছিল এমন, ‘আমার দেখলাম অনেকে বলাবলি করছে যে আমি ফর্মে নেই। কিন্তু আমি মনে করি ফর্মহীনতা আর রানখরার মধ্যে পার্থক্য আছে। এই রান করা এক কথায় দারুণ এবং হয়তো কিছু লোকের মুখ বন্ধ রাখতে পারবে এটা।’

সর্বমোট সেঞ্চুরির তালিকায় স্মিথ বসলেন বিরাট কোহলি, গ্রায়েম স্মিথ ও অ্যালান বোর্ডারের পাশে। ১৩৬তম ইনিংস খেলে দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২৭টি সেঞ্চুরি করলেন ৩১ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান। তার উপরে কেবল স্যার ডন ব্র্যাডম্যান (৭০ ইনিংস)।

এই শতকে স্যার গারফিল্ড সোবার্স, ভিভ রিচার্ডস ও রিকি পন্টিংকে স্পর্শ করেছেন দশক সেরা টেস্ট ক্রিকেটার। ভারতের বিপক্ষে সবাই সর্বাধিক ৮টি সেঞ্চুরি করেছেন। মার্নাস লাবুশানের সঙ্গে একশ রানের জুটি গড়ার পর দলীয় স্কোর তিনশ ছাড়াতে টেল এন্ডারদের সঙ্গে আরও ৮২ রান যোগ করেন স্মিথ। ২০১৭ সালের পর প্রথম হোম টেস্টের সেঞ্চুরি করে তিনি থেমেছেন ১৩১ রান করে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়