Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২১ জুন ২০২১ ||  আষাঢ় ৯ ১৪২৮ ||  ০৯ জিলক্বদ ১৪৪২

জাতীয় স্টেডিয়ামে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় তর্জনী

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৪, ১৪ মার্চ ২০২১  
জাতীয় স্টেডিয়ামে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় তর্জনী

১৯৭১ সালের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ উদ্দীপ্ত করে তুলেছিল বাংলার মানুষকে। দিয়েছিলেন বিপদসংকুল পথে এগিয়ে যাওয়ার পথরেখা। বঙ্গবন্ধুর তর্জনী দেশের স্বাধীনতার প্রতীক হয়ে ভবিষ্যতের দিক নির্দেশনার এক সমন্বিত দলিল। ঐতিহ্য ও গৌরবময় সংগ্রামের প্রতিচ্ছবি সেই তর্জনীর ভাস্কর্য তৈরি করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় এই তর্জনীর উচ্চতা হবে ৫০ ফুট, যা দেশের মধ্যে সবচেয়ে বড়। মঙ্গলবার মুজিববর্ষ উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আয়োজিত আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতার ফাইনাল ম্যাচে চমক হিসেবে জাতীয় স্টেডিয়ামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবচেয়ে বড় তর্জনীর প্রদর্শনী হবে। সেই সঙ্গে শিরোপা হাতে জার্সি পরিহিত তরুণ শেখ মুজিবুর রহমানকে নিয়ে অঙ্কিত সাদা-কালো ছবিটি থাকবে মূল মঞ্চের পাশে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাবেক শিক্ষার্থী মো. মোয়াজ্জেম হোসেন জনি রঙ তুলির ক্যানভাসে খেলোয়াড় বঙ্গবন্ধুকে এই ছবিতে ফুটিয়ে তুলেছেন।

বঙ্গবন্ধুর সবচেয়ে বড় তর্জনী প্রদর্শন প্রসঙ্গে ডিএসসিসির ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এবং ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি মো. মোকাদ্দেস হোসেন জাহিদ বলেন, ‘জাতির পিতার হেলানো তর্জনীতে আমরা পেয়েছি স্বাধীনতা, আমরা পেয়েছি মুক্তি। এই তর্জনী আমাদের অনুপ্রেরণার আধার। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জাতির পিতার সবচেয়ে বড় তর্জনী প্রদর্শনের মাধ্যমে ডিএসসিসি আয়োজিত প্রথম আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতাকে সবার মাঝে আরও বলিষ্ঠভাবে উপস্থাপন করার লক্ষ্যেই আমাদের এই আয়োজন।’

ডিএসসিসির ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির সদস্য এবং তর্জনীর নকশাকার আসাদুজ্জামান আসাদ বলেন, ‘যে তর্জনীর আবেদনে একটি নিরস্ত্র জাতি সশস্ত্র জাতিতে পরিণত হয়ে বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়েছে এবং সর্বোচ্চ আত্মত্যাগের বিনিময়ে আমাদেরকে স্বাধীনতা এনে দিয়েছে, জাতির পিতার সেই তর্জনীর আবেদন চিরস্থায়ী। তাই স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ৫০ ফুট উচ্চতাবিশিষ্ট তর্জনী প্রদর্শনের মাধ্যমে আমরা স্বাধীনতাকামী বঙ্গবন্ধুর পাশাপাশি ক্রীড়ামোদী বঙ্গবন্ধুকে সবার মাঝে বিশেষত তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে এই উদ্যোগ গ্রহণ করেছি।’

মঙ্গলবার সকাল ১০টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়ামে ৪ নম্বর ওয়ার্ড ও ১১ নম্বর ওয়ার্ড ক্রিকেটের ফাইনালে মুখোমুখি হবে। বিকেল ৪টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৯ নম্বর ও ২৪ নম্বর ওয়ার্ডের মধ্যে ফুটবলের ফাইনাল খেলা হবে। 

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়