ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

রিয়াল ছাড়ার সিদ্ধান্ত জিদানের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৩, ২৭ মে ২০২১   আপডেট: ১৭:৪৯, ২৭ মে ২০২১
রিয়াল ছাড়ার সিদ্ধান্ত জিদানের

রিয়াল মাদ্রিদকে বিদায় বলে দিলেন জিনেদিন জিদান। চ্যাম্পিয়নস লিগের হ্যাটট্রিক শিরোপা জয়ী কোচের চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে বৃহস্পতিবার (২৭ মে) নিশ্চিত করেছে স্প্যানিশ দলটি।

কয়েকটি সূত্রে ইএসপিএন বলছে, বুধবার এই সিদ্ধান্ত নেন জিদান। পরে মাদ্রিদের বোর্ড ও দলকে নিশ্চিত করেছেন তিনি।

রিয়াল এক বিবৃতিতে জানায়, ‘রিয়াল মাদ্রিদ ঘোষণা করছে যে, আমাদের ক্লাবের কোচ হিসেবে এই দফায় সম্পর্কের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন জিনেদিন জিদান। তার সিদ্ধান্তের প্রতি আমরা সম্মান জানাই এবং গত কয়েক বছর ধরে তিনি যে পেশাদারিত্ব, নিবেদন ও ভালোবাসা দেখিয়েছেন তার জন্য প্রশংসা ও কৃতজ্ঞতা জানাই আমরা। তিনি জানেন যে রিয়াল মাদ্রিদ তার ঘর আছে এবং থাকবে।’

গত শনিবার লা লিগার শেষ ম্যাচে রিয়াল ২-১ গোলে হারায় ভিয়ারিয়ালকে। কিন্তু তা যথেষ্ট ছিল না অ্যাটলেটিকো মাদ্রিদকে শিরোপা বঞ্চিত করতে। তাদের নগরপ্রতিদ্বন্দ্বিরা সমান স্কোরে রিয়াল ভায়াদোলিদকে হারিয়ে লিগ চ্যাম্পিয়ন হয়।

ম্যাচ শেষে শিরোপা ধরে রাখতে না পারায় ক্ষোভ প্রকাশ করেন ফরাসি কোচ এবং জানান, ক্লাবে নিজের ভবিষ্যৎ নিয়ে কদিনের মধ্যেই কথা বলবেন কর্তৃপক্ষের সঙ্গে। শেষ পর্যন্ত দ্বিতীয়বার রিয়াল থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিলেন তিনি। বর্তমান চুক্তি ২০২২ সালের জুন পর্যন্ত ছিল।

এই তো কয়েক সপ্তাহ আগে গুঞ্জন উঠেছিল, রিয়াল ছাড়ার খবর নাকি খেলোয়াড়দের কাছে বলেছিলেন জিদান। পত্রিকার পাতায় ফলাও করে ছাপা এমন প্রতিবেদনকে পরে মিথ্যা দাবি করেন তিনি।

জিদান প্রথম মেয়াদে রিয়ালকে ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনটি চ্যাম্পিয়নস লিগ ও পাঁচ বছরে প্রথম লা লিগা জেতান ২০১৭ সালে। কোচ বদলালে দলের জন্য ভালো হবে এমন কথা বলে ২০১৮ সালের মে মাসে পদত্যাগ করেন। কিন্তু জুলেন লোপেতেগুই ও সান্তিয়াগো সোলারি এসে সুবিধা করতে পারেননি, চাকরি হারান তারা। ২০১৯ সালের মার্চে আবার ফিরে আসেন জিদান। ওই মৌসুমে লকডাউন পরবর্তী সময়ে মাঠে নেমে শেষ ১১ ম্যাচের ১০টি জিতে আরেকটি লা লিগা শিরোপা ঘরে তোলে রিয়াল।

কিন্তু আর্থিক সীমাবদ্ধতার কারণে এই মৌসুমে নতুন চুক্তির জন্য খরচাপাতি করতে চায়নি রিয়াল। তার প্রভাব ভালোই পড়েছিল দলীয় পারফরম্যান্সে। অক্টোবরে নবাগত কাদিজের কাছে হার এবং পরের মাসে তাদের মাঠে ভ্যালেন্সিয়া ও আলাভেসও জয় নিয়ে ফিরে যায়।

আর ইউরোপে অল্পের জন্য গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া ঠেকায় রিয়াল। শেষ পর্যন্ত সেমিফাইনালে উঠলেও একের পর এক চোটে জর্জর দলকে ফাইনালে তুলতে পারেননি জিদান। চেলসির কাছে হেরে বিদায় নেয় তারা। কোপা দেল রে ও স্প্যানিশ সুপার কাপ থেকেও নকআউট হলে ঝুঁকিতে পড়েছিল তার চাকরি। তবে লিগ শিরোপা ধরে রাখার আশা জাগায় ১৮ ম্যাচ অপরাজিত থেকে। কিন্তু পারলো না। ১১ মৌসুমে প্রথমবার একটিও ট্রফি হাতে নিতে পারেনি তারা। এই ব্যর্থতা মাথায় নিয়ে চলেই গেলেন জিদান।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়