ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘বিগিনিং অব মেসি থারটি’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৩, ২৯ আগস্ট ২০২১   আপডেট: ২২:০০, ২৯ আগস্ট ২০২১
‘বিগিনিং অব মেসি থারটি’

আর্জেন্টিনা থেকে স্পেন। এলেন ধুমকেতু হয়ে। এরপর ধ্রুবতারার জায়গাটি দখল করে নিলেন। তার উজ্জ্বল আলোয় ২১ বছর জ্বলজ্বল করলো গোটা বার্সেলোনা। সমকালের সেরা খেলোয়াড় তো হলেন-ই। মহাকালের সেরার স্বীকৃতিও তিনি পেয়ে গেলেন।

লিওনেল মেসি। যার পায়ের ধ্রুপদী জাদুতে কাবু গোটা দুনিয়া। ৭ হাজার ৫৪০ দিন মেসি মাতালেন বার্সেলোনা। এরপর মেসি-বার্সেলোনার সম্পর্কের বিচ্ছেদ। তারা একে অন্যের সমার্থক। কখনো মেসি বার্সেলোনা ছেড়ে যাবেন এমনটা ভাবাই যায়নি। বিশেষ করে বিংশ শতাব্দীতে ফুটবল প্রেমে বুঁদ হয়ে থাকা কেউ বিশ্বাসই করেননি মেসি বার্সেলোনা ছাড়বেন। কেউ মেসিকে দেখে বার্সেলোনার ভক্ত হয়েছেন। কেউ বার্সেলোনার জন্য মেসির জন্য পাগল হয়েছেন।

কিন্তু প্রকৃতির অমোঘ এক নিয়ম রয়েছে- পৃথিবীর কোনো কিছুই চিরস্থায়ী নয়। মেসি ও বার্সেলোনার পথ আলাদা হওয়ার মধ্য দিয়ে গত ৬ আগস্ট সেই দিনটিও ফুটবল বিশ্ব দেখে ফেললো।

মেসির বর্তমান ঠিকানা ফ্রান্স। প্যারিস সেইন্ট জার্মেইয়ের হয়ে নতুন ‘সংসার পাততে’ যাচ্ছেন মেসি। যার শুরুটা হবে আজ থেকে। লিগ ওয়ানে মেসির অভিষেক রিমসের বিপক্ষে। বাংলাদেশ সময় ১২টা ৪৫ মিনিটে খেলাটি শুরু হবে।  

পিএসজির জার্সিতে মেসির আজ অভিষেক। রিমসের মাঠের ২১ হাজার টিকিট বিক্রি শেষ ১০ দিন আগে।  তবে কতক্ষণ খেলবেন মেসি তা নিয়ে চলছে জল্পনা কল্পনা। স্প্যানিশ গণমাধ্যম মার্কা এক প্রতিবেদনে বলছে, দ্বিতীয়ার্ধে মাঠে নামবেন মেসি। খেলবেন ৩০ মিনিট। ২০০৪-০৫ মৌসুমে মাত্র ১৭ বছর বয়সে মেসির বার্সেলোনায় অভিষেক হয়। নেমেছিলেন দ্বিতীয়ার্ধে। ২১ বছর পর নতুন জার্সিতে মেসি নামবেন ঠিক তখনই।

৭৭৮ ম্যাচ খেলেছেন কাতালানদের হয়ে। গোল করেছেন ৬৭২টি। অ্যাসিস্ট আছে ৩০৫টি। ১৭ মৌসুমে মেসি ১০টি লা লিগা জিতেছেন। কোপা দেল রে জিতেছেন ৭টি। সুপারকোপা ৮টি। সবচেয়ে মর্যাদার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ৪টি। ইউয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জিতেছেন ৩টি করে।

ক্লাবের অর্জনে ভারী হয়েছে ব্যক্তিগত পুরস্কারও। বার্সেলোনার জার্সিতেই মেসি টানা চারবারসহ মোট ছয়বার ব্যালন ডি'অর জয়ের কৃতিত্ব অর্জন করেছেন, যা ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ।

মেসির নতুন ঘরে যাত্রা শুরু হচ্ছে। মেসি পেয়েছেন সেই পুরোনো নাম্বারের জার্সি। বার্সেলোনায় মেসির ক্যারিয়ার শুরু হয়েছিল ৩০ নম্বর জার্সিতে। পরবর্তীতে ১০ নম্বর জার্সি হয়ে যায় তার ট্রেডমার্ক। পিএসজিতেও মেসি পেয়েছেন ৩০ নম্বর জার্সি। কে জানে, পিএসজির নাম্বার ১০-টাও হয়তো একদিন নিজের করে নেবেন। মেসি তো সব পারেন। অবশ্য তার জন্য বন্ধু ও সতীর্থ নেইমার ১০ নম্বর জার্সি দিয়ে দিতে চেয়েছিলেন। মেসি নেননি।

বার্সেলোনার হয়ে চারটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন লিওনেল মেসি, শেষবার ২০১৫ সালে। পিএসজির এখনও চ্যাম্পিয়নস লিগ অধরা। ২০২০ সালে প্রথমবার ফাইনালে উঠেছিল । এবার মেসিকে নিয়ে তারা স্বপ্ন দেখছে এই আক্ষেপ ঘুচানোর। আর্জেন্টাইন ফরোয়ার্ডও পিএসজির স্বপ্ন পূরণ করতে আশাবাদী। এখন দেখার অপেক্ষা, মেসি কি পারবেন পিএসজির প্রতীক্ষার অবসান ঘটাতে? সেই যাত্রাটা তো শুরু হচ্ছে আজ থেকেই। 

বলা যেতেই পারে, ‘বিগিনিং অব মেসি থারটি।’

ঢাকা/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়