Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ওয়ালটন প্রথম সেস্টোবল প্রতিযোগিতা মঙ্গলবার শুরু

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৯, ২৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৭:২১, ২৭ সেপ্টেম্বর ২০২১
ওয়ালটন প্রথম সেস্টোবল প্রতিযোগিতা মঙ্গলবার শুরু

দুই বিভাগে ১৬টি দলের অংশগ্রহণে আগামীকাল মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন প্রথম জাতীয় সেস্টোবল প্রতিযোগিতা-২০২১ (নারী ও পুরুষ)।’ শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে তিনদিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

এই প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ সোমবার দুপুরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), অ্যাডিশনাল ডিরেক্টর মেহরাব হোসেন আসিফ, বাংলাদেশ সেস্টোবল অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সহ-সভাপতি রায়হান উদ্দিন ফকির, যুগ্ম-সম্পাদক আজম আলী খান ও সাধারণ সম্পাদক ঝর্ণা আক্তারসহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয় ওয়ালটন প্রথম জাতীয় সেস্টোবল প্রতিযোগিতা-২০২১ এ নারী ও পুরুষ উভয় বিভাগে ৮টি করে মোট ১৬টি দল অংশ নিবে। পুরুষ বিভাগের দলগুলো হলো- বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ আনসার, নারায়ণগঞ্জ স্পোর্টিং ক্লাব, শেখ রাসেল স্পোর্টিং ক্লাব, মা মুনি স্পোর্টিং ক্লাব, নাইন স্টার যুব সংঘ, জহিরুল ইসলাম স্পোর্টস একাডেমি ও রিংকু স্পোর্টিং ক্লাব।

অন্যদিকে নারী বিভাগের দলগুলো হলো- বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ আনসার, নারায়ণগঞ্জ স্পোর্টিং ক্লাব, শেখ রাসেল স্পোর্টিং ক্লাব, মা মুনি স্পোর্টিং ক্লাব, সেস্টোবল ট্রেনিং একাডেমি, শরীয়তপুর সেস্টোবল একাডেমি ও জহিরুল ইসলাম স্পোর্টিং একাডেমি।

দুই বিভাগেই আটটি দলকে দুই গ্রুপে ভাগ করে প্রথমে গ্রুপপর্বের খেলা অনুষ্ঠিত হবে। গ্রুপপর্বের সেরা চারটি দল সেমিফাইনাল খেলবে। সেখান থেকে দুটি দল খেলবে ফাইনাল। প্রতিযোগিতার চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয় হওয়া দলকে ট্রফি ও মেডেল দেওয়া হবে। এ ছাড়া সেরা খেলোয়াড়দের পুরস্কৃত করা হবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয় সেস্টোবল মূলত হ্যান্ডবল ও বাস্কেটবলের সমন্বিত খেলা। যেখানে উভয় দলে ১০ জন করে খেলোয়াড় থাকে। তার মধ্য ৬ জন মাঠে খেলার সুযোগ পান। হ্যান্ডবল ও বাস্কেটবলে গোল হলেও সেস্টোবল খেলা হয় পয়েন্টের ভিত্তিতে। সেস্টোবলের কোর্টের হাফ কোর্ট থেকে যদি কেউ গোল করে তাহলে ৩ পয়েন্ট হয়। হাফ কোর্টের একটু আগে থেকে গোল করলে ২ পয়েন্ট। আর পেনাল্টি থেকে গোল করলে হয় ১ পয়েন্ট। ২০ মিনিট করে দুই অর্ধে মোট ৪০ মিনিট খেলা হয়। সবচেয়ে বেশি পয়েন্ট অর্জনকারী দলকে বিজয়ী ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘ওয়ালটন গ্রুপ যেকোনো নতুন খেলাকে স্বাগত জানায়। নতুন খেলাকে প্রোমোট করতে চায়। তরুণ প্রজন্মকে বেশি বেশি খেলাধুলায় সম্পৃক্ত করতে চায়। আমরা বিশ্বাস করি খেলাধুলায় তরুণ প্রজন্মকে বেশি বেশি সম্পৃক্ত করে তাদের স্ক্রিন আসক্তি ও অন্যান্য খারাপ প্রবৃত্তি থেকে দূরে সরিয়ে রাখা যায়। তাদেরকে একটা ডিসিপ্লিনের মধ্যে রেখে সুস্থ-সবল সুনাগরিক হিসেবে গড়ে তোলা সম্ভব। এর আগে আমরা ওয়ালটন পরিবার সেস্টোবলের কোচ ও রেফারিদের প্রশিক্ষণ কর্মশালায় পৃষ্ঠপোষকতা করেছিলাম। এবার প্রথম জাতীয় প্রতিযোগিতায়ও পৃষ্ঠপোষকতার হাত বাড়িয়ে দিয়েছি।’

এই প্রতিযোগিতার সহযোগিতায় থাকবে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। মিডিয়া পার্টনার এটিএন বাংলা ও আরটিভি। রেডিও পার্টনার রেডিও টুডে। আর অনলাইন পার্টনার দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

উল্লেখ্য, এর আগে গেল ৬ সেপ্টেম্বর ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় সেস্টোবলের রেফারি ও কোচদের কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানে রেফারি ও কোচরা ছাড়াও ৫০ জন নারী ও পুরুষ খেলোয়াড় অংশ নিয়েছিলেন।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়