ঢাকা     মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

চোখের জলে শেষ ম্যাচ খেলে ফেললেন টেলর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ৪ এপ্রিল ২০২২   আপডেট: ১২:২৩, ৪ এপ্রিল ২০২২
চোখের জলে শেষ ম্যাচ খেলে ফেললেন টেলর

জানুয়ারিতে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলেছেন রস টেলর। আজ সোমবার নেদারল্যান্ডসের বিপক্ষে হ্যামিল্টনে খেলে ফেললেন শেষ ওয়ানডেও। যা ছিল নিউ জিল্যান্ডের জার্সি গায়ে তার ৪৫০তম ম্যাচ। তিন ফরম্যাটে তিনি রান করেছেন ১৮ হাজার ১৯৯টি।

নেদারল্যান্ডসের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টম লাথাম। জাতীয় সঙ্গীতের সময় স্ত্রী ও তিন সন্তানদের নিয়ে মাঠে নামেন টেলর। জাতীয় সঙ্গীতের সময় ডুকরে কেঁদে ওঠেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। পাশ থেকে সতীর্থ মার্টিন গাপটিল পিঠ চাপড়ে সান্ত্বনা দেন।

ব্যাট হাতে মাঠে নামেন চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ৪৩তম ওভারে। তিনি মাঠে নামার সময় দর্শকদের মুহূর্মুহু করতালিতে মুখরিত হয় সেডন পার্ক। ১৬ বল মোকাবিলা করে ১ ছক্কায় ১৪ রান করে কট অ্যান্ড বোল্ড হন লোগান ফন বিকের বলে। মাঠে নামার আগে কাঁদলেও ১৪ রান করে মাঠ ছাড়ার সময় মুখে হাসি লেগে ছিল তার। আবারও মুহূর্মুহু করতালিতে মাঠ ছাড়েন তিনি।

গেল ১৬ বছর ধরে নিউ জিল্যান্ডের ক্রিকেটভক্তরা জানতেন যতোক্ষণ টেলর আছেন, ততোক্ষণ আশা আছে। কিন্তু আজ থেকে তিনি আর নেই। নিঃসন্দেহে ভক্তরা, নিউ জিল্যান্ড ক্রিকেট ও বিশ্ব ক্রিকেট তাকে মিস করবে অনেকদিন। মিস করবে তার সেশনের পর সেশন ব্যাটিং করে যাওয়া। মিস করবে প্রতিপক্ষের বোলারদের তুলোধুনো করার দৃশ্য। মিস করবে স্পোর্টসম্যানশিপের একজন প্রকৃত তারকাকে।

২০০৬ সালে ওয়ানডে অভিষেক হওয়া টেলর অবশ্য গেল বছরের শেষের দিকে তার অবসর ঘোষণার পরিকল্পনা জানিয়েছিলেন।

নিউ জিল্যান্ডের হয়ে রস টেলরের চেয়ে বেশি রান আর কেউ করতে পারেনি। ১১২ টেস্টে ১৯টি সেঞ্চুরি ও ৩৫টি হাফ সেঞ্চুরিতে করেছেন ৭ হাজার ৬৮৩ রান। সর্বোচ্চ ইনিংস ২৯০ রানের।

২৩৬ ওয়ানডেতে রান করেছেন ৮ হাজার ৬০৭টি। সেঞ্চুরি ২১টি আর হাফ সেঞ্চুরি ৫১টি। সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১৮১ রানের।

১০২টি টি-টোয়েন্টি ম্যাচে তিনি রান করেছেন ১ হাজার ৯০৯টি।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়