ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ষষ্ঠ উইকেটে বাংলাদেশের প্রথম ডাবল সেঞ্চুরির জুটি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৪, ২৩ মে ২০২২   আপডেট: ১৭:৩৩, ২৩ মে ২০২২
ষষ্ঠ উইকেটে বাংলাদেশের প্রথম ডাবল সেঞ্চুরির জুটি

এই যেন রূপকথার গল্পকেও হার মানাবে। ঠিক মহাপ্রলয় সামলে মুশফিকুর রহিম-লিটন দাস লিখেছেন প্রতিরোধের গল্প। তাতেই রেকর্ড ভেঙে চুরমার। ২৪ রানে ৫ উইকেট হারানোর পর বাংলাদেশ পেরিয়ে গেছে ২২৪ রান। তাতেই হয়ে যায় ষষ্ঠ উইকেটে প্রথম ডাবল সেঞ্চুরির জুটি।

সোমবার (২৩ মে) শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম দিন এই রেকর্ড গড়েন মুশফিক-লিটন। এর আগে এতোদিন সর্বোচ জুটির রেকর্ড দখলে ছিল মুশফিক-আশরাফুলের।

২০১৪ সালে গল টেস্টে ষষ্ঠ উইকেটের জুটিতে ১৯১ রানের জুটি গড়েছিলেন তারা। আজও আছেন মুশফিক, তবে বদলেছেন সঙ্গী। ৩৫৮ বলে ২০০ রান করেন তারা। তাতে মুশফিকের অবদান ৮০ আর লিটনের ১১৬। তবে টেস্ট ইতিহাসে ষষ্ঠ উইকেটে সর্বোচ্চ ৩৯৯ রানের জুটি ইংল্যান্ডের বেন স্টোকস ও জনি বেয়ারস্টোর, ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

মুশফিক-লিটনের এই পথচলা এতটা সহজ ছিল না। ১১২ বলে প্রথম ফিফটির জুটির পর শতরান পেরোয় ২০৬ বলে। ২৯৯ বলে দেড়’শ পেরোনোর ২০০ হতে লাগে মাত্র ৫৯ বল!

শুধু তাই নয়, দুজনে গড়েছেন বিশ্বরেকর্ডও। টেস্ট ইতিহাসে কোনো দল ২৫ কিংবা এর কম রানে ৫ উইকেট হারানোর পর সেরা জুটি এটি। এর আগের সেরা ছিল শতরানের নিচে, ৮৬! ১৯৫৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২২ রানে ৫ উইকেট হারানোর পর ৮৬ রান যোগ করেছিলেন পাকিস্তানের ওয়ালিস ম্যাথিয়াস ও সুজাউদ্দিন জুটি। সেটিও হয়েছিল ঢাকার মাটিতেই।

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়