ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

বেনজেমা জিতলেন ব্যালন ডি’অর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৪, ১৮ অক্টোবর ২০২২   আপডেট: ০৭:৪১, ১৮ অক্টোবর ২০২২
বেনজেমা জিতলেন ব্যালন ডি’অর

ব্যালন ডি’অরের পুরস্কার হাতে করিম বেনজেমা

প্রত্যাশিতভাবেই ২০২১-২২ মৌসুমের বর্ষসেরা খেলোয়াড় তথা ব্যালন ডি’অরের পুরস্কার জিতেছেন রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা করিম বেনজেমা। সোমবার দিবাগত রাতে লিয়নে জমকালো অনুষ্ঠানে বর্ষসেরা খেলোয়াড় হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

রিয়াল মাদ্রিদের এই স্ট্রাইকারের হাতে ব্যালন ডি’অরের পুরস্কার তুলে দেন আরেক ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদান। যিনি ১৯৯৮ সালে ফ্রান্সের সবশেষ খেলোয়াড় হিসেবে জিতেছিলেন ব্যালন ডি’অর। তার দুই যুগ তথা ২৪ বছর পর করিম বেনজেমা জিতলেন মর্যাদাকর এই পুরস্কার।

বেনজেমা এর আগে ৯ বার ব্যালন ডি’অরের তালিকায় স্থান পেয়েও জিততে পারেননি এই পুরস্কার। অসাধারণ পারফরম্যান্স করে অবশেষে দশমবারে এসে জিতলেন অত্যন্ত মর্যাদার এই পুরস্কার।

অবশ্য ২০২১-২২ মৌসুমটি দুর্দান্ত কেটেছিল লস ব্লাঙ্কোস তারকার। রিয়ালের হয়ে ৪৬ ম্যাচে করেছিলেন ৪৪ গোল। তার অসাধারণ পারফরম্যান্সে ভর করে রিয়াল মাদ্রিদ লা লিগার শিরোপা জেতার পাশাপাশি উয়েফা চ্যাম্পিয়নস লিগের ১৪তম শিরোপাও শোকেসে তুলেছিল। তাতে অবধারিতভাবেই বর্ষসেরার পুরস্কারটি জিতেন বেনজেমা।

এ যাত্রায় তিনি পেছনে ফেলেছেন লিভারপুলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করা বায়ার্ন মিউনিখের সেনেগালের ফুটবলার সাদিও মানেকে। আর তৃতীয় হয়েছেন ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইন।

বেনজেমার আগে গেল বছর এই পুরস্কার জিতেছিলেন লিওনেল মেসি। অবশ্য আগের ১৩ বারের মধ্যে ১২ বারই ব্যালন ডি’অর জিতেছিলেন মেসি (৭ বার) ও ক্রিস্টিয়ানো রোনালদো (৫ বার)। অবশ্য এবার মেসি ব্যালন ডি’অরের তালিকায়ই স্থান পাননি। আর রোনালদো ছিলেন তালিকার ২০তম অবস্থানে।

এ নিয়ে রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের ঝুলিতেই গেল ১২টি ব্যালন ডি’অর। করিম বেনজেমার আগে রিয়ালের কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো, রেমন্ড কোপা, লুইস ফিগো, রোনাল্ডো নাজারিও, ফাবিও কান্নাভারো, ক্রিস্টিয়ানো রোনালদো ও লুকা মদ্রিচ জিতেছিলেন ব্যালন ডি’অর।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেনজেমার সমর্থক রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। যার সঙ্গে ১৪ বছর আগে লিয়নে দেখা হয়েছিল বেনজেমার। এরপর রিয়ালে নিয়ে এসেছিলেন তাকে।

১৯৫৬ সালের পর বেনজেমা হচ্ছেন সবচেয়ে বেশি বয়সী ফুটবলার যিনি ৩৪ বছর বয়সে লোভনীয় এই পুরস্কার জিতলেন। তার আগে ১৯৫৬ সালে স্টানলি ম্যাথিউস ৪১ বছর বয়সে জিতেছিলেন ব্যালন ডি’অর।

এছাড়া আরেক রিয়াল তারকা থিবাউট কোর্তোয়া হয়েছেন বর্ষসেরা গোলরক্ষক (ইয়াসিন ট্রফি)। বর্ষসেরা স্ট্রাইকার তথা গার্ড মুলার ট্রফি জিতেছেন রবার্ত লেভানডোফস্কি। বার্সেলোনার আলেক্সিয়া পুতেলাস নারী বিভাগে ব্যালন ডি’অর জিতেছেন তথা বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন। বর্ষসেরা ক্লাবের পুরস্কার জিতেছে ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়