ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

ফ্রান্সের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই, অঘটনের অপেক্ষায় তিউনিসিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ৩০ নভেম্বর ২০২২   আপডেট: ১১:০৪, ৩০ নভেম্বর ২০২২
ফ্রান্সের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই, অঘটনের অপেক্ষায় তিউনিসিয়া

অস্ট্রেলিয়া ও ডেনমার্ককে হারিয়ে সবার আগে কাতার বিশ্বকাপের নকআউট নিশ্চিত করেছে ফ্রান্স। বিশ্ব চ্যাম্পিয়নরা বুধবার আল রায়ানের এডুকেশন স্টেডিয়ামে নামবে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে। বাংলাদেশ সময় রাত ৯টায় তাদের প্রতিপক্ষ তিউনিসিয়া, অঘটন ঘটিয়ে প্রথমবার নকআউটে ওঠার সুযোগ আফ্রিকানদের সামনে।

‘ডি’ গ্রুপে দুই ম্যাচই জিতে ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে ফ্রান্স। বিশ্বকাপে টানা ছয় ম্যাচ জেতা দলটির গ্রুপসেরা হতে আর একটি পয়েন্ট দরকার। তবে জয় ভিন্ন অন্য চিন্তা করছে না বিশ্ব চ্যাম্পিয়নরা। তিউনিসিয়াকে হারাতে পারলে বিশ্বকাপে টানা সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ডে দ্বিতীয় সেরা দল ইতালিকে ছোঁবে ফরাসিরা।

পাঁচবার বিশ্বকাপ খেলে প্রত্যেকবার গ্রুপ পর্বে ছিটকে যাওয়া তিউনিসিয়ার জন্য এখনও গাণিতিকভাবে শেষ ষোলোতে ওঠার সুযোগ রয়েছে। এজন্য জিততে হবে তাদের। একই সঙ্গে চাইতে হবে যেন ডেনমার্কের সঙ্গে অস্ট্রেলিয়া না জেতে। ডেনমার্ক জিতলে ও ফ্রান্সকে হারিয়ে তিউনিসিয়ারও পয়েন্ট হবে ৪। সেক্ষেত্রে গোলব্যবধানের হিসাব করা হবে। 

এবারের বিশ্বকাপে একাধিক অঘটনের পর তিউনিসিয়াও তেমন কিছু করার প্রত্যাশা করতেই পারে। কিন্তু শক্তিমত্তায় আকাশপাতাল তফাতে থাকা আফ্রিকানরা কোনোভাবেই ফেভারিট না। তাছাড়া কোনোদিন ফ্রান্সের বিপক্ষে জিততে পারেনি তারা। চারবারের দেখায় দুটি জিতেছে ফ্রান্স, অন্যগুলো হয়েছে ড্র। ডেনমার্কের সঙ্গে পয়েন্ট ভাগাভাগির প্রেরণা নিয়ে ফরাসিবধ তারা করতে পারে কি না সেটাই দেখার অপেক্ষায় ফুটবল ভক্তরা।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়