ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

রেকর্ড গড়া হলো না জকোভিচের, উইম্বলডন পেল নতুন চ্যাম্পিয়ন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৬, ১৭ জুলাই ২০২৩   আপডেট: ১৬:১৪, ১৭ জুলাই ২০২৩
রেকর্ড গড়া হলো না জকোভিচের, উইম্বলডন পেল নতুন চ্যাম্পিয়ন

ইতোমধ্যে চলতি বছরের প্রথম দুইটি গ্র্যান্ডস্লাম জিতেছেন নোভাক জকোভিচ। রোববার রাতে উইম্বলডন চ্যাম্পিয়নশিপ জিতলে নারী কিংবা পুরুষ টেনিসের ইতিহাসে সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ডস্লাম জয়ের অনন্য রেকর্ড গড়তেন। কিন্তু রেকর্ড গড়া হলো না সার্বিয়ান তারকার। ফাইনালে ৪ ঘণ্টা ৪২ মিনিটের লড়াই শেষে জকোভিচকে ১-৬, ৭-৬ (৬), ৬-১, ৩-৬, ৬-৪ ব্যবধানে হারিয়ে উইম্বলডনের নতুন চ্যাম্পিয়ন হয়েছেন স্প্যানিশ তরুণ তুর্কি কার্লোস আলকারেজ।

অবশ্য শুরুটা আশা জাগানিয়াই করেছিলেন জকোভিচ। প্রথম সেট জেতেন ৬-১ ব্যবধানে। পুরো সেটে সময় লাগে ৩৫ মিনিটের মতো। কিন্তু দ্বিতীয় সেটই গড়ালো টাইব্রেকারে। সেটি ৭-৬ (৬) ব্যবধানে জিতে ম্যাচে ফেরেন আলকারাজ। তৃতীয় সেটের পঞ্চম গেমটিই স্থায়ী হয় ২৬ মিনিট। এই সেটও ৬-১ ব্যবধানে জেতেন স্প্যানিশ তরুণ।

এ সময় মেজাজ হারান জকোভিট। নেটের পোস্টে ব়্যাকেট মারেন তিনি। ব়্যাকেট যায় দুমড়ে-মুচড়ে। চিহ্ন থেকে যায় নেটেও। এরপর অবশ্য চতুর্থ সেট ৩-৬ ব্যবধানে জিতে ফের ম্যাচে ফেরেন জকোভিচ।

অনেকে ভেবেছিল দ্বিতীয়বার গ্র্যান্ডস্লামের ফাইনাল খেলতে নামা আলকারেজ হয়তো চাপের সঙ্গে পেরে উঠবেন না। কিন্তু না, স্নায়ুচাপকে দারুণভাবে সামলে নিয়ে শেষ সেটে জকোভিচকে ৬-৪ ব্যবধানে হারিয়ে টেনিসের উন্মুক্ত যুগের ইতিহাসে সবচেয়ে কম বয়সী (২০ বছর ২ মাস ১১ দিনি) তৃতীয় টেনিস তারকা হিসেবে জিতে নেন উইম্বলডনের শিরোপা। তার আগে ১৯৮৫ সালে বরিস বেকের ১৭ বছর বয়সে এবং ১৯৭৬ সালে বিজর্ন বর্গ ২০ বছর বয়সে জিতেছিলেন উইম্বলডনের শিরোপা।

ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম জেতার পর আলকারেজ বলেন, ‘এটি আসলে আমার জন্য একটি স্বপ্ন সত্যি হওয়ার মতো। আজ যদি আমি হেরেও যেতাম, তবুও আমি নিজেকে নিয়ে গর্বিত হতাম। ২০ বছর বয়সে এই পর্যায়ে খেলতে পারাটা আসলেই অপ্রাত্যাশিত। আমি এখন সত্যি সত্যিই নিজেকে নিয়ে গর্বিত।’

সাতবার উইম্বলডনের ফাইনাল জেতা জকোভিচ ম্যাচ শেষে বলেন, ‘আমি এখানে অনেক কঠিন কঠিন ম্যাচ জিতেছি। হয়তো আমি কয়েকটি ফাইনাল জিতেছি আমার হারা উচিত ছিল, তাই হয়তো এমন পরাজয়।’

‘আপনি যখন খুব কাছাকাছি গিয়ে হারেন, তখন সেটি মেনে নেওয়া কঠিন। তবে আমি একজন ভাল খেলোয়াড়ের কাছে হেরেছি। আমার তাকে অভিনন্দন জানাতে হবে এবং এগিয়ে যেতে হবে, আশা করি আরও শক্তিশালীভাবে।’ যোগ করেন তিনি।

উল্লেখ্য, ২০২২ সালে ইউএস ওপেনের শিরোপা জিতেছিলেন আলকারেজ। যা ছিল তার ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম এবং সেটি তিনি সবচেয়ে কম বয়সী টেনিস খেলোয়াড় হিসেবে জিতেছিলেন। সে সময় তার বয়স ছিল ১৯ বছর ৪ মাস ৬ দিন।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়