ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

উয়েফার বর্ষসেরার তালিকায় মেসি-ডি ব্রুইনে-হালান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০০, ১৮ আগস্ট ২০২৩   আপডেট: ১২:৪৫, ১৮ আগস্ট ২০২৩
উয়েফার বর্ষসেরার তালিকায় মেসি-ডি ব্রুইনে-হালান্ড

২০২২-২৩ মৌসুমের সেরা ফুটবলারদের তালিকা প্রকাশ করেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন লিওনেল মেসি, কেভিন ডি ব্রুইনে ও আরলিং হালান্ড।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) এই তালিকা প্রকাশ করে উয়েফা। পুরো মৌসুম জুড়ে খেলোয়াড়দের ঘরোয়া ও আন্তর্জাতিক ম্যাচের পারফর্ম্যান্সের ভিত্তিতে এই পুরস্কারটি দেওয়া হয়।

গেল মৌসুমে জাতীয় দল ও ক্লাবের হয়ে দারুণ সব সাফল্য পেয়েছেন মেসি। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য সাফল্য কাতার বিশ্বকাপ জয়। ৩৬ বছরের খরা কাটিয়ে আর্জেন্টিনাকে বিশ্ব চ্যাম্পিয়ন করার ক্ষেত্রে আসর জুড়ে দুর্দান্ত খেলেন ইন্টার মায়ামি তারকা।

অন্যদিকে ক্লাবের (পিএসজি) হয়ে নিজের সেরা ছন্দে না থাকলেও টানা দ্বিতীয়বারের মতো লিগ ওয়ানের শিরোপা জেতেন মেসি। যদিও পিএসজি চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোতেই থেমে যায়। সেই আসরে ৭ ম্যাচে চার গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়েও সমানসংখ্যক গোল করান।

এদিকে সবশেষ মৌসুমে ম্যানচেস্টার সিটির হয়ে ট্রেবল জেতেন হালান্ড ও ডি ব্রুইনে। তাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন দু’জনই। ব্রুইনে সব প্রতিযোগিতা মিলিয়ে ১০টি গোল ও ৩১টি অ্যাসিস্ট করেন। চ্যাম্পিয়ন্স লিগে ১০ ম্যাচে গোল করেন দুটি, ৭টি গোলে সহায়তা করেন।

হালান্ড লিগে ৩৭ ম্যাচে গোল করেন ৩৬টি। ভেঙে দেন লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড। এছাড়াও সতীর্থদের দিয়েও ৮টি গোল করান নরওয়ের এই তারকা। চ্যাম্পিয়ন্স লিগেও ১১ ম্যাচে গোল করেন ১২টি।

খেলোয়াড়দের পাশাপাশি বর্ষসেরা কোচের তালিকাও প্রকাশ করেছে উয়েফা। তিন জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা, ইন্টার মিলানের সিমোনে ইনজাগি ও নাপোলির লুসিয়ানো স্পাল্লেত্তি।

গার্দিওলা ম্যানসিটির হয়ে ২০২২-২৩ মৌসুমে ‘ট্রেবল’ জেতেন। আর ইন্টার মিলানকে ইতালিয়ান কাপ ও ইতালিয়ান সুপার কাপের শিরোপা জেতান ইনজাগি। স্পাল্লেত্তির হাত ধরে ৩৩ বছর পর সিরি-আ জয়ের স্বাদ পায় নাপোলি।

আগামী ৩১ অগাস্ট মোনাকোতে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্রয়ের অনুষ্ঠানের দিন বিজয়ীদের নাম ঘোষণা করা হবে ও পুরস্কার তুলে দেওয়া হবে।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ