ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

ইতালির কোচ হলেন স্পালেত্তি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ১৯ আগস্ট ২০২৩   আপডেট: ১৯:১৬, ১৯ আগস্ট ২০২৩
ইতালির কোচ হলেন স্পালেত্তি

নাপোলির ইতিহাসে সাফল্য খরার বয়স তিন দশকেরও বেশি। সেই সাফল্য খরা কাটলো গত মৌসুমে ইতালিয়ান সিরি আ-তে। ৩৩ বছর পর নাপোলির শিরোপা জয়ের পেছনের কারিগর কোচ লুচানো স্পালেত্তি। এবার ক্লাবটির দায়িত্ব ছেড়ে আরো বড় দায়িত্ব নিলেন তিনি। নাপোলির দায়িত্ব ছেড়ে ইতালির কোচ হলেন এ বর্ষীয়ান। 

নাপোলিকে স্মরণীয় সাফল্য এনে দেওয়ার পর এক বছরের বিরতিতে গিয়েছিলেন স্পাল্লেত্তি। কিন্তু পুরোটা সময় বিশ্রাম করা হলো না। ছুটি কাটানোর তিন মাসের মাথায়ই ফিরতে হলো তাকে।  

এক বিজ্ঞপ্তিতে স্পালেত্তিকে নিয়োগ দেওয়ার ব্যাপারটি জানায় ইতালিয়ান ফুটবল ফেডারেশন। তাদের ওয়েবসাইট থেকে জানা যায়, আগামী ১ সেপ্টেম্বর থেকে দলের দায়িত্ব নেবেন স্পালেত্তি। রবার্তো মানচিনির স্থালাভিষিক্ত হচ্ছেন ৬৪ বছর বয়সী এই কোচ।

যদিও স্পালেত্তির সঙ্গে চুক্তির মেয়াদের ব্যাপারে কিছুই জানায়নি ইতালিয়ান ফেডারেশন। তবে সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত ইতালির কোচ থাকবেন তিনি।

খেলোয়াড়ি জীবনে খুব বেশি কিছু করতে পারেননি স্পালেত্তি। কিন্তু ৩০ বছরের কোচিং ক্যারিয়ারে বেশ সাফল্য দেখিয়েছেন তিনি। ১৯৯৩ সালে এম্পোলির হয়ে কোচিং ক্যারিয়ার শুরু। তার কোচিংয়ে তৃতীয় বিভাগ শীর্ষ লিগে পৌঁছে যায় এম্পোলি।

১৯৯৮ সালে তিনি দায়িত্ব নেন সাম্পদোরিয়ার। সেখান থেকে ভেনেস্সিয়া হয়ে দুই দফায় দায়িত্ব পালন করেন উদিনেসের হয়ে। এই দুই দফার মধ্যে এক মৌসুম ছিলেন আনকোনার দায়িত্বে। উদিনেসের হয়ে দ্বিতীয় দফার দায়িত্বে ২০০৪-৫ মৌসুমে ক্লাবকে নিয়ে যান চ্যাম্পিয়ন্স লিগে।

এরপর ২০০৫ সাল থেকে একে একে রোমা, জেনিত সেন্ট পিটার্সবার্গ ও ইন্টার মিলানের দায়িত্ব পালন করেন। ২০২১ সালে দায়িত্ব নেন নাপোলির। প্রথম মৌসুমেই তার কোচিংয়ে লিগে তৃতীয় হয় নাপোলি। পরের মৌসুমে আসে স্মরণীয় সেই শিরোপা। এবারই প্রথম কোনো জাতীয় দলের দায়িত্ব পেলেন তিনি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়