ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

১৮৬ বলের ম্যাচ ৬.৫ ওভারে জিতে অস্ট্রেলিয়ার ইতিহাস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৭, ৬ ফেব্রুয়ারি ২০২৪  
১৮৬ বলের ম্যাচ ৬.৫ ওভারে জিতে অস্ট্রেলিয়ার ইতিহাস

রাজধানী ক্যানবেরায় অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় ওয়ানডে মাঠে গড়ায় দুপুর ২টা ৩০ মিনিটে। আর শেষ হয় বিকেল ৫টা ৩৬ মিনিটে। দুই ইনিংসে ১০০ ওভার খেলা হওয়ার কথা থাকলেও সব মিলিয়ে হয় মাত্র ৩১ ওভার। তার মধ্যে উইন্ডিজ ২৪.১ ওভারে মাত্র ৮৬ রানে অলআউট হয়। আর অস্ট্রেলিয়া ৬.৫ ওভারে ২ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয়।

অজিদের জিততে সময় লাগে মাত্র ৩৮ মিনিট। আর পুরো ম্যাচ শেষ হতে সময় লাগে ৩ ঘণ্টা ৬ মিনিট। এই সময়ে মাত্র ৩১ ওভার তথা ১৮৬টি বল মাঠে গড়ায়। যা অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম বলে শেষ হওয়া ম্যাচ। আর বিশ্বের মধ্যে ষষ্ঠ। এর আগে ২০১৩ সালে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই পার্থে মাত্র ১৯৯ বলে শেষ হয়েছিল অস্ট্রেলিয়ার একটি ম্যাচ।

সবচেয়ে অল্প বলে শেষ হওয়া ওয়ানডে ম্যাচের রেকর্ডটি দখলে রয়েছে নেপাল ও মার্কিন যুক্তরাষ্ট্রের। ২০২০ সালের ফেব্রুয়ারিতে মাত্র ১০৪ বলে শেষ হয়েছিল ম্যাচটি। যুক্তরাষ্ট্র আগে ব্যাট করতে নেমে ১২ ওভারে মাত্র ৩৫ রানে অলআউট হয়েছিল। জবাবে ৫.২ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে জিতে যায় নেপাল। সব মিলিয়ে খেলা হয় ১৭.২ ওভার।

এছাড়া ২০০১ সালে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচটি শেষ হয়েছিল মাত্র ১২০ বলে। আর ২০২৩ এশিয়া কাপে ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি শেষ হয় ১২৯ বলে।

২০০৩ সালে কানাডা ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ শেষ হয়েছিল ১৪০ বলে। ২০০৪ সালে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি শেষ হতে লেগেছিল ১৬৪ বল। ১৯৮৫ সালে ভারত-ইংল্যান্ডের একটি ম্যাচ ১৮০ বলের মধ্যে শেষ হয়েছিল।

এরপর আজ মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি, ২০২৪) অস্ট্রেলিয়া-উইন্ডিজের ম্যাচটি শেষ হলো ১৮৬ বলে।

শুধু তাই নয়, আজ অস্ট্রেলিয়া ২৫৯ বল হাতে রেখে জিতে। যা দেশটির ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ। এর আগে এতো বল হাতে রেখে কখনো জিতেনি তারা।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়