ঢাকা     সোমবার   ১৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ২ ১৪৩১

রংপুর নাকি বরিশাল, শক্তিতে কে এগিয়ে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ২৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১১:০৫, ২৮ ফেব্রুয়ারি ২০২৪
রংপুর নাকি বরিশাল, শক্তিতে কে এগিয়ে

জমে উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্লে-অফ রাউন্ড। তাতে চার দলের লড়াই এসে নেমেছে তিন দলে। রংপুর রাইডার্সকে হারিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফাইনালে যাওয়ায় দ্বিতীয় কোয়ালিফায়ারে আরেকবার জমে উঠেছে লড়াই। ফাইনালে যাওয়ার লড়াইয়ে আজ মুখোমুখি রংপুর ও ফরচুন বরিশাল। দুই দলই এখন পর্যন্ত নিজেদের সেরাটাই দেখিয়ে আসছে। তাতে প্রশ্ন আসছে, রংপুর নাকি বরিশাল, শক্তিতে কে এগিয়ে? উত্তর খোঁজা যাক।

আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি) শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায় ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে রংপুর রাইডার্স ও ফরচুন বরিশাল। এলিমিনেটরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারিয়ে ফাইনালে ওঠার লড়াইয়ে নামার সুযোগ পেয়েছে বরিশাল। প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে হেরে ফাইনালের ওঠার দ্বিতীয় সুযোগ হিসেবে ম্যাচটি পেয়েছে রংপুর। 

এবারের আসরের শুরু থেকেই ধারাবাহিকভাবে জয় পেয়ে দ্বিতীয় সেরা দল হিসেবে প্লে-অফে উঠে রংপুর। তাদের দলের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান। সেই সঙ্গে নামিদামি সব বিদেশী তারকাও দলে ভিড়িয়েছে দলটি। নিকোলাস পুরান, জিমি নিশাম, ফজল হক ফারুকিরা এসে বেশ ভারসাম্য করেছেন দলের ব্যাটিং ও বোলিং লাইন।

সাকিব আল হাসান আসরের শুরুর দিকে চোখের সমস্যার কারণে অনেকটা বিবর্ণ থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে ফিরে পেয়েছেন নিজের ফর্ম। মাঝের সময়টা থেকে ব্যাট ও বল হাতে নিজের সেরাটাই দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। এখন পর্যন্ত ১৬১ স্ট্রাইক রেটে ২৫৪ রান আর ওভারপ্রতি মাত্র ৬.১৫ রান দিয়ে ১৭ উইকেটের যুগলবন্দিতে টুর্নামেন্ট সেরা হওয়ার দাবিদার সাকিব। আজও রাখতে পারেন বড় ভূমিকা। 

এছাড়াও ব্যাট বল হাতে বেশ বড় ভূমিকা রাখতে পারেন নিউজিল্যান্ডের তারকা অলরাউন্ডার জিমি নিশাম। প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লার বিপক্ষে ব্যাট হাতে একাই তাণ্ডব চালিয়েছিলেন কিউই অলরাউন্ডার। এছাড়া নিকোলাস পুরান ঝড় তুলতে পারেন যেকোনো সময়। কুমিল্লার বিপক্ষে ব্যাট হাতে জ্বলে উঠতে না পারা পুরান আজ দেখাতে পারেন ক্যারিবীয় ঝড়। এদিকে বল হাতে প্রথম ম্যাচে সফল ছিলেন আফগানিস্তানের ফজল হক ফারুকী।

বরিশাল এবার বেশ ব্যালেন্সড দল নিয়ে মাঠে নেমেছে। দেশি-বিদেশি মিলিয়ে লড়াই করার মতো দল গড়েছে তারা। ব্যাটিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন তাদের অধিনায়ক তামিম ইকবাল। আগের ম্যাচেই দলকে জিতিয়ে অপরাজিত থেকেই মাঠ ছেড়েছেন দেশসেরা ওপেনার। আসরে এখন পর্যন্ত ১৩ ইনিংসে ৪৪৩ রান করেছেন তামিম, এখনও পর্যন্ত যা আসরের দ্বিতীয় সর্বোচ্চ। সেই সঙ্গে আছেন সৌম্য সরকার। যিনি নিজের দিনে পাল্টে দিতে পারেন ম্যাচের দৃশ্যপট।

তামিম ছাড়াও দলটির ব্যাটিং-বোলিং বিভাগে সমানে নেতৃত্ব দিচ্ছেন ক্যারিবীয় তারকা কাইল মায়ার্স। কোয়ালিফায়ারে ওঠার লড়াইয়ে বল হাতে দুর্দান্ত বোলিংয়ের পর ঝড়ো গতিতে ফিফটি করে চিনিয়েছেন নিজেকে। এছাড়াও দলের সবচেয়ে বড় বিজ্ঞাপন ‘কিলার’ খ্যাত ডেভিড মিলার। মাঝে ব্যাটিংয়ের জন্য আছেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। অলরাউন্ডার বিভাগে সাইফউদ্দিন নতুন করে চেনাচ্ছেন নিজেকে। মেহেদি হাসান মিরাজ প্রতি ম্যাচেই তুলছেন ছোটখাটো ঝড়।

মুখোমুখি লড়াইয়ে প্রথম পর্বে দুই দলের লড়াইয়ে একটি করে জয় বরিশাল ও রংপুরের। টুর্নামেন্টের দ্বিতীয় দিন রংপুরকে ৫ উইকেটে হারিয়ে যাত্রা শুরু করে বরিশাল। পরে ফিরতি ম্যাচে রোমাঞ্চ ছড়িয়ে ১ উইকেটের জয়ে মুখোমুখি লড়াইয়ে সমতা ফেরায় রংপুর। 

এদিকে দলীয় হিসেবে সবশেষ দুই ম্যাচে আবার জয় পায়নি শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করা রংপুর। দুই ম্যাচই তারা হেরেছে কুমিল্লার কাছে। ঠিক বিপরীত অবস্থায় বরিশাল। কুমিল্লাকে হারিয়ে প্লে-অফের টিকেট নিশ্চিত করেছে তামিমের দল। এরপর চট্টগ্রামকে হারিয়ে তারা পেয়েছে দ্বিতীয় কোয়ালিফায়ারের টিকেট। 

এই ম্যাচে তাই আরেকটি জয়ের আশার কথা শুনিয়েছেন বরিশাল কোচ মিজানুর রহমান, ‘আমরা একটা ভালো ছন্দে, ভালো অবস্থায় এসেছি। শুরুর দিকে যে অবস্থা ছিল, এখন ভালো অবস্থানে আছি। সবাই ভালো খেলছে। যারাই দল বানায়, জিততে চায়। আমরাও জিততে চাই। অবশ্যই গুরুত্বপূর্ণ ম্যাচ। দুই দল প্রায় একই রকম শক্তির। যেহেতু এটা সেমি-ফাইনালের মতোই, যারা ভালো খেলবে কালকে, তারাই জিতবে। ছোট-বড় দল নেই কোনো।’

আর ঘুরে দাঁড়ানোর প্রত্যয় রংপুরের কোচ সোহেল ইসলামের কণ্ঠে, ‘ক্রিকেট খেলায় চাপ থাকবে না, তা তো হতে পারে না। বিপিএলের মতো টুর্নামেন্টে প্লে-অফ পর্বের খেলা চলছে, চাপ থাকবেই। আর এটা জয় করেই খেলতে হবে। আমরা শক্তভাবে ঘুরে দাঁড়াতে চাই। এখন তো আর কোনো বিকল্প নেই।’

বিপিএল পরিসংখ্যান ঘাটলে দেখা যায়, রংপুর সবশেষ ফাইনাল খেলেছিল ২০১৭ সালে। সেবার শিরোপাও জেতে তারা। ভুল শুধরে বরিশালকে আরও একবার হারাতে পারলে প্রায় সাত বছর পর ফাইনালের টিকেট পাবে রংপুর। এদিকে ২০২২ সালে ফাইনালে ওঠা বরিশাল এবার রংপুরকে হারিয়ে কুমিল্লার মুখোমুখি হয়ে জিততে চায় শিরোপা।

ঢাকা/রিয়াদ/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়