ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চারবার ফাইনাল হারেনি কুমিল্লা, এবার হয়তো হারবে: মুশফিক

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ২৯ ফেব্রুয়ারি ২০২৪  
চারবার ফাইনাল হারেনি কুমিল্লা, এবার হয়তো হারবে: মুশফিক

বিপিএলের নয় আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্স চারবার চ্যাম্পিয়ন। দশম আসরেও শিরোপা জয়ের পথে তারা। শুক্রবার বিপিএলের আরেকটি ফাইনাল খেলার অপেক্ষায় দলটি। যেখানে তাদের প্রতিপক্ষ প্রথম শিরোপার খোঁজে থাকা ফরচুন বরিশাল। দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকে উড়িয়ে বরিশাল ফাইনালের টিকিট পেয়েছে। এর আগে এই দুই দল ২০২২ বিপিএলের ফাইনাল খেলেছিল। যেখানে কুমিল্লা মাত্র ১ রানে ম্যাচ জিতে শিরোপা উচিয়ে ধরেছিল। এবার কী হবে?

কুমিল্লা চারবার ফাইনালে উঠে চারবারই শিরোপা জিতেছে। ফাইনাল হারের তিক্ত অভিজ্ঞতা তাদের নেই। তবে কখনো হারেনি বলে যে সামনে হারবে না এমন কথা বিশ্বাস করতে চান না বরিশালের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। নিজের ও বরিশালের প্রথম শিরোপার অপেক্ষা মুশফিক এবারের আসরের ঘুচাতে চান। 

দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুরকে হারিয়ে সংবাদ সম্মেলনে এসে মুশফিক বলেন, ‘দেখা যাক, আমার তো ইচ্ছা আছে (প্রথমবার ট্রফি জয়ের)। সবারই তো ইচ্ছা থাকে, বাকিটা ওপরওয়ালার ইচ্ছা। এত দূর এসেছি… চেষ্টা থাকবে যেন চ্যাম্পিয়নশিপটা নিতে পারি। কুমিল্লা কখনও হারেনি ফাইনালে। কে জানে, হয়তো এবারই প্রথম হারবে!’

কুমিল্লা ভিক্টোরিয়ান্স, এই দলটি তৃতীয় আসর থেকে বিপিএলে নিয়মিত। আগের দুই আসরে সিলেট রয়্যালসের মালিকানায় তাদের অংশীদারিত্ব ছিল। কিন্তু তৃতীয় আসর থেকে নিজেদের তত্ত্বাবধানে কুমিল্লা ফ্র্যাঞ্চাইজি চালাচ্ছে তারা। প্রথম আসরেই বাজিমাত। মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে কুমিল্লা বিপিএল চ্যাম্পিয়ন। পরের দুই আসরে প্রত্যাশিত পারফরম্যান্স আসেনি।  ২০১৮ সালে ফের তাদের ঘরে শিরোপা। 

২০১৯ সালে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে খেলেনি কুমিল্লা। এরপর ফিরে এসে টানা দুই বছর চ্যাম্পিয়ন। এবার হ্যাটট্রিক শিরোপার অপেক্ষায় দলটি। বিপিএলের সবচেয়ে সফল দল হিসেবে এরই মধ্যে নাম কুড়িয়েছে কুমিল্লা। শুরুর দুই আসর এবং বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ বাদ দিলে কুমিল্লা নয় আসরের মধ্যে অংশ নিয়েছে ছয়টিতে। যার চারটিতেই তারা চ্যাম্পিয়ন। এবারও প্রত্যাশামাফিক উঠেছে ফাইনালে। 

অন্যদিকে বরিশালের দল বরিশাল বার্নাস প্রথম বিপিএল ফাইনাল হেরেছে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের কাছে। ২০১৫ সালেও একই অবস্থা। সবশেষ ২০২২ সালে ফরচুন বরিশাল বিপিএলের শিরোপা হারায়। এবার তাদের সামনে আবার সেই কুমিল্লার বাধা। লিগ পর্ব থেকে শুরু করে ফাইনাল পর্যন্ত যেভাবে বরিশাল খেলেছে, ফাইনালেও একই প্রক্রিয়া অনুসরণ করার কথা বললেন মুশফিক।

নিজেদের ওপর বিশ্বাস রাখার কথা বলে মুশফিক বলেছেন,‘আপনারা কতটুকু বিশ্বাস করেছেন জানি না, তবে আমাদের প্রথম থেকেই বিশ্বাস ছিল যে আমরা প্লে-অফ খেলব এবং ফাইনাল খেলব। সত্যি বলছি। যখন এমন পরিস্থিতি ছিল যে আমরা হয়তো হারলেই বাদ… তবে দেয়ালে পিঠ ঠেকলে কিন্তু সেরা সময় পারফর্ম করার। কারণ তখন হারানোর আর কিছু থাকে না। আশা করি, আর একটা ম্যাচ আছে, ফাইনালে যারই দিন হবে, সে যেন ম্যাচটা শেষ করতে পারে।’

ঢাকা/ইয়াসিন/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়