ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বিপিএলে ১০ লাখ টাকা জিতবেন কে?

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১২, ২৯ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৭:২৫, ২৯ ফেব্রুয়ারি ২০২৪
বিপিএলে ১০ লাখ টাকা জিতবেন কে?

বিপিএলের ফাইনালে শিরোপা কে জিতবে তা নিয়ে যেমন মাতামাতি আছে, ঠিক তেমনই টুর্নামেন্ট সেরার খেতাব কে পাবে তা নিয়েও চলছে সমানে আলোচনা। গত বছর টুর্নামেন্ট সেরার পুরস্কার পেয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। আকর্ষণীয় ট্রফির সঙ্গে ১০ লাখ টাকা পেয়েছিলেন। এবারও টুর্নামেন্ট সেরার জন্য থাকছে ১০ লাখ টাকা। তবে কার হাতে উঠবে এই পুরস্কার?

প্রথম দুই আসরে গাড়ি পুরস্কার দেওয়া হয়েছিল। এরপর বিপিএল ‘বাস্তব’ অবস্থায় এসে পুরস্কারের মান কমিয়ে দিয়েছে। গত আসরে এই পুরস্কারকে একটি স্ট্যান্ডার্ড জায়গায় নিয়ে গেছেন আয়োজকরা।

টুর্নামেন্ট সেরার দৌড়ে যে দুটি নাম সবচেয়ে বেশি আলোচনায় তারা হলেন তামিম ইকবাল ও তাওহীদ হৃদয়। বিপিএলে দুজনের পারফরম্যান্স দারুণ এবং নিজেদের দলকে ফাইনালে তুলতে তাদের পারফরম্যান্স বড় ভূমিকা রেখেছে। তাতে আসর সেরার লড়াইয়েও এগিয়ে এ দুজন।

রান সংখ্যায় পিঠাপিঠি অবস্থান দুজনের। ১৪ ম্যাচে তামিমের রান ৪৫৩। তাওহীদ এক ম্যাচ কম খেলে করেছেন ৪৪৭ রান। তবে গড় রান ও স্ট্রাইক রেটে দুজনের বিশাল ব্যবধান। তামিম ৩৪.৮৪ গড়ে রান করেছেন। তাওহীদের ব্যাট থেকে রান এসেছে ৪০.৬৩ গড়ে। তামিমের স্ট্রাইক রেট ১২৫.৪৮। তাওহীদের ১৪৯.৪৯। তামিমের ফিফটি তিনটি। তাওহীদের এক সেঞ্চুরির সঙ্গে ফিফটি দুইটি। 

ফাইনালের মঞ্চে দুজন থাকায় টুর্নামেন্ট সেরার লড়াইটাও হবে শেষ মুহূর্ত পর্যন্ত। দুজনের দিকে বাড়তি নজরও থাকবে। যার পারফরম্যান্সে শিরোপা লড়াইয়ে ব্যবধান গড়ে দেবে তার হাতেই উঠে যেতে পারে শ্রেষ্ঠত্বের মুকুট। 

গত আসরে শান্ত কেবল রান করেই টুর্নামেন্ট সেরার পুরস্কার জিতেছিলেন। সেজন্য তামিম ও তাওহীদেরই এই পুরস্কার এবার জেতার সম্ভাবনা বেশি। এবার বোলিংয়ে শরিফুল ইসলাম কেবল আলোচনায় আছেন। তার দল দুর্দান্ত ঢাকা প্লে-অফ নিশ্চিত করতে না পারলেও বাঁহাতি পেসার ছিলেন দুর্দান্ত। ১২ ম্যাচে ২২ উইকেট নিয়ে আছেন টেবিলের শীর্ষে। তার শীর্ষস্থান মজবুতও আছে। ফাইনালের মঞ্চে বোলিংয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাইফ উদ্দিনের শিকার ১৪ উইকেট।

বিপিএলের নয় আসরে চারবারই টুর্নামেন্ট সেরা হয়েছেন সাকিব। প্রথম দুই আসরের পর ২০১৭ সালে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার পান বাঁহাতি অলরাউন্ডার। সেবার অর্থ পুরস্কারের সঙ্গে একটি মোটরবাইকও পেয়েছিলেন। সাকিবের শোকেসে বিপিএল সেরার পুরস্কার গেছে ২০২২ সালেও। এবার আবার সেরার দৌড়ে কিছুটা পিছিয়ে বাঁহাতি স্পিন অলরাউন্ডার। রংপুর রাইডার্সের হয়ে ১১ ইনিংসে ব্যাট হাতে ২৫৫ রান করেছেন। বল হাতে ১৩ ম্যাচে নিয়েছেন ১৭ উইকেট।

বিপিএলে ম্যান অব দ্য টুর্নামেন্টের পারফরম্যান্স:

 খেলোয়াড়  দল  পারফরম্যান্স
 সাকিব আল হাসান  খুলনা রয়্যাল বেঙ্গলস  ২৮০ রান ও ১৫ উইকেট
 সাকিব আল হাসান  ঢাকা গ্ল্যাডিয়েটর্স  ৩২৯ রান ও ১৫ উইকেট
 আসগর জাইদি  কুমিল্লা ভিক্টোরিয়ান্স  ২১৫ রান ও ১৭ উইকেট
 মাহমুদউল্লাহ রিয়াদ  খুলনা টাইটান্স  ৩৯৬ রান ও ১০ উইকেট
 ক্রিস গেইল  রংপুর রাইডার্স  ৪৮৫ রান
 সাকিব আল হাসান  ঢাকা ডায়নামাইটস  ০১ রান ও ২৩ উইকেট
 আন্দ্রে রাসেল  রাজশাহী রয়্যালস  ২২৫ রান ও ১৪ উইকেট
 সাকিব আল হাসান  ফরচুন বরিশাল  ২৮৪ রান ও ১৬ উইকেট
 নাজমুল হোসেন শান্ত  সিলেট স্ট্রাইকার্স  ৫১৬ রান

ঢাকা/ইয়াসিন/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়