ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শ্রীলঙ্কাকে হারিয়ে ৩ লাখ টাকা করে বোনাস পাচ্ছেন শান্তরা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ১৯ মার্চ ২০২৪   আপডেট: ১৫:৪১, ১৯ মার্চ ২০২৪
শ্রীলঙ্কাকে হারিয়ে ৩ লাখ টাকা করে বোনাস পাচ্ছেন শান্তরা

যেকোনো জয়েই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জয়ী দলের সদস্যদের বোনাস দিয়ে থাকে। এবার বাড়ানো হয়েছে বোনাসের পরিমাণও। সেই অনুযায়ী শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ে ৩ লাখ টাকা করে বোনাস পাচ্ছেন নাজমুল হোসেন শান্তরা।

কিন্তু কত টাকা? বোনাস দেওয়ার ক্ষেত্রে একটি নিয়ম অনুসরণ করে আসছে বিসিবি। প্রতিপক্ষ দলের র‌্যাংকিংয়ের ভিত্তিতে তিন ভাগে দেওয়া হয় এই বোনাস। বিসিবির সংশ্লিষ্ট বিভাগ বোনাস বন্টনের বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছে।

র‌্যাংকিংয়ে প্রতিপক্ষ দল যত উঁচুতে, বোনাসের পরিমাণও তত বেশি আর র‌্যাংকিংয়ে নিচের দিকে হলে বোনাসের পরিমাণও কমতে থাকে। সদ্য সিরিজ জেতা প্রতিপক্ষ শ্রীলঙ্কার অবস্থান র‌্যাংকিংয়ের সপ্তম স্থানে।

বিসিবির নিয়মনুযায়ী র‌্যাংকিংয়ে সপ্তম থেকে নবম স্থানে থাকা প্রতিপক্ষের বিপক্ষে প্রতি ম্যাচ জয়ের বোনাস বেড়ে হয়েছে ১ লাখ টাকা, যা আগে ছিল ৭০০ ডলার। সিরিজ জিতলেও ১ লাখ টাকা বরাদ্ধ, এর আগে যা ছিল ৫০০ ডলার। 

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ ওয়ানডে সিরিজ জেতে ২-১ ব্যবধানে। ২ ম্যাচ জয়ের জন্য ২ লাখ টাকা আর সিরিজ জয়ের পুরস্কার হিসেবে ১ লাখ টাকাসহ মোট তিন লাখ টাকা করে বোনাস পাচ্ছেন ওয়ানডে দলে থাকা সদস্যরা।

তিন সংস্করণের জন্য সমান তিন ধাপ অনুসরণ করে বিসিবি। প্রথম ধাপে র‌্যাংকিংয়ের এক থেকে তৃতীয়, দ্বিতীয় ধাপে চতুর্থ থেকে ষষ্ঠ আর তৃতীয় ধাপে আছে সপ্তম থেকে নবম স্থানে থাকা দল।

র‌্যাংকিংয়ের ভিত্তিতে সবচেয়ে বেশি বোনাস টেস্টে সর্বোচ্চ ৪ লাখ টাকা আর সর্বনিম্ন ২ লাখ টাকা। ড্র হলেও লাখ টাকা বরাদ্ধ করা হয়েছে। যা আগে ছিল সর্বোচ্চ ৩ লাখ, সর্বনিম্ন দেড় হাজার ডলার। ওয়ানডেতে সর্বোচ্চ ২ লাখ আর সর্বনিম্ন ১ লাখ টাকা। যা আগে ছিল সর্বোচ্চ দেড় হাজার ডলার আর সর্বনিম্ন ৭০০ ডলার।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ বোনাস ধরা হয়েছে ১ লাখ ৪০ হাজার টাকা, সর্বনিম্ন ৭০ হাজার টাকা। যা আগে ছিল সর্বোচ্চ ১ হাজার ডলার, সর্বনিম্ন ৪০০ ডলার।

রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়