ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

আয় বেড়েছে বিসিবির, দুই বছরে কর দিয়েছে ৮৭ কোটি টাকা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৭, ৩০ মার্চ ২০২৪   আপডেট: ২০:০০, ৩০ মার্চ ২০২৪
আয় বেড়েছে বিসিবির, দুই বছরে কর দিয়েছে ৮৭ কোটি টাকা

দেশের সবচেয়ে ধনী ক্রীড়া সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দিন বদলের সঙ্গে সঙ্গে ফুলে ফেঁপে উঠছে বিসিবির ব্যাংক অ্যাকাউন্ট। পাল্লা দিয়ে বেড়েছে ব্যয়ও। তা থেকে নিয়মিত কর পরিশোধ করে সরকারের নানা উন্নয়ন কার্যক্রমে অবদান রাখছে সংস্থাটি। 

গত দুই অর্থ বছরে ৮৭ কোটি ৫২ লাখ টাকা কর পরিশোধ করেছে বিসিবি। তার মধ্যে ২০২১-২২ অর্থ বছরে বিসিবি ৩৭ কোটি ২৬ লাখ ৯৮ হাজার টাকা কর পরিশোধ করে। আর ২০২২-২৩ অর্থ বছরে কর পরিশোধের পরিমাণ ৫০ কোটি ২৫ লাখ ৫৫ হাজার টাকা। 

আগামীকাল (৩১ মার্চ) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে বসতে যাচ্ছে বিসিবির বার্ষিক সাধারণ সভা (এজিএম)। এজিএমের জন্য বিসিবির তৈরি প্রতিবেদন পর্যালোচনা করে করের বিষয়টি নিশ্চিত হয়েছে রাইজিংবিডি। 

করের অর্থ কিভাবে দেওয়া হয়? বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটার, বিদেশি কোচ, কর্মকর্তা-কর্মচারী বেতন এবং সরবরাহকারী ও সেবাদানকারী প্রতিষ্ঠানের বিল হতে কর পরিশোধ করা হয়।

তবে এই করের পরিমাণ অন্তত আরও ৮ কোটি টাকা বেশি হতো। বিসিবির আবেদনের প্রেক্ষিতে এফডিআর থেকে অর্জিত ইন্টারেস্ট থেকে কর রেয়াত প্রদান করে রাজস্ব বোর্ড। ২০২১-২২ অর্থবছরে ৩ কোটি ৯৬ লাখ ও ২০২২-২৩ অর্থবছরে ৪ কোটি ৫০ লাখ টাকা কর দিতে হয়নি বিসিবিকে। 

২০২২-২৩ অর্থ বছরে বিসিবি ৫০৭ কোটি ৫৭ লাখ টাকা আয় করে। যা আগের বছরের তুলোনায় ১৭৯ কোটি টাকা বেশি। আয়ের মধ্যে সর্বোচ্চ ১৬৭ কোটি ৫৯ লাখ টাকা এসেছে আইসিসি থেকে। 
 
জাতীয় পুরুষ ও নারী ক্রিকেট দলের স্পন্সরশীপ থেকে ৩৫ কোটি ৪৭ লাখ, টাইটেল স্পন্সরশীপ থেকে ১৬ কোটি ৭৫ লাখ, আন্তর্জাতিক সিরিজের টিকিট এবং অন্যান্য রাইটস থেকে ৩ কোটি ৬৮ লাখ, জাতীয় ক্রিকেট দলের স্পন্সরশীপ স্বত্ব থেকে ১৫ কোটি ৭৫ লাখ, এসিসি থেকে ৩৭ কোটি ৪৮ লাখ ও আন্তর্জাতিক টিভি স্বত্ব থেকে ১২৪ কোটি টাকা উল্লেখযোগ্য।

ঢাকা/রিয়াদ/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ