ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

৫৯ বছরের রেকর্ড ভেঙে ফাইনালে লেভারকুজেন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৯, ১০ মে ২০২৪   আপডেট: ১১:৩৫, ১০ মে ২০২৪
৫৯ বছরের রেকর্ড ভেঙে ফাইনালে লেভারকুজেন

বায়ার লেভারকুজেন চমক দেখিয়েই চলছে। একের পর এক ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডে এবার তারা ভেঙে দিল ৫৯ বছরের পুরনো রেকর্ড। ইউরোপা লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে রোমার সঙ্গে ২-২ গোলে ড্র করে দলটি। দুই লেগ মিলিয়ে ৪-২ গোলে এগিয়ে থেকে ফাইনালে নাম লেখায় জাভি আলোনসোর দল। সেই সঙ্গে ভেঙে দেয় ৫৯ বছরের পুরনো রেকর্ড। 

রোমার বিপক্ষে ড্র করে ইউরোপের ফুটবলে সব মিলিয়ে টানা ৪৯ ম্যাচ অপরাজিত রইলো লেভারকুজেন। তারা পেছনে ফেলেছে পর্তুগিজ ক্লাব বেনফিকার ৪৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড। ৫৯ বছর আগে এই রেকর্ড গড়েছিল বেনফিকা।

ক্লাবের ইতিহাসে এবারই প্রথম লিগ চ্যাম্পিয়ন হওয়া দলটি এখন ইউরোপা এবং জার্মান কাপ মিলিয়ে মোট তিনটি ট্রফি জয়ের সামনে দাঁড়িয়ে। কোচ জাবি আলোনসো বলেছেন, ‘আমরা তিনটি শিরোপারই যোগ্য।’

রোমার বিপক্ষে ম্যাচে শুরুতে অবশ্য হারের দ্বারপ্রান্তে পৌছে গিয়েছিল লেভারকুজেন। লিয়ান্দ্রো পারেদেসের ৪৩ ও ৬৬ মিনিটের পেনাল্টি গোলে রোমা এগিয়ে যায় ২-০ ব্যবধানে। পরে ৮২ মিনিটে রোমার জিয়ানলুকা মানচিনির আত্মঘাতী গোলে ম্যাচে লেভারকুজেন ব্যবধান কমায়। ৯৭ মিনিটে দলের অপরাজিত থাকার রেকর্ড অক্ষুন্ন রাখেন জোসিফ স্তানিসিচ।

১৯৫৫ সালে ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতা শুরু হওয়ার পর ১৯৬৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত টানা ৪৮ ম্যাচ অপরাজিত ছিল বেনফিকা। প্রায় ছয় দশক পর রেকর্ডটা এখন লেভারকুজেনের। আগামী ২২ মে ইউরোপা লিগের ফাইনালে ইতালিয়ান ক্লাব আটালান্টার মুখোমুখি হবে লেভারকুজেন। ২৫ মে জার্মান কাপের ফাইনাল কাইজারস্লাটার্নের বিপক্ষে। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়