ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

বিশ্বকাপের আগে র‌্যাংকিংয়ে সাকিবের শীর্ষস্থান হাতছাড়া

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪০, ২৯ মে ২০২৪   আপডেট: ১৭:৫৩, ২৯ মে ২০২৪
বিশ্বকাপের আগে র‌্যাংকিংয়ে সাকিবের শীর্ষস্থান হাতছাড়া

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠতে বাকি নেই তিনদিনও। এর আগে আজ বুধবার (২৯ মে, ২০২৪) ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) খেলোয়াড়দের র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। যেখানে দুঃসংবাদ পেয়েছেন সাকিব আল হাসান। অলরাউন্ড র‌্যাংকিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক।

তারকা ক্রিকেটার যুক্তরাষ্ট্রে স্বাগতিক দলের বিপক্ষে তিন ম্যাচে ছিলেন নিষ্প্রভ। তাতে র‌্যাংকিংয়ে পড়েছে প্রভাব। প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচে বল হাতে কোনো উইকেট পাননি। রান করেছেন যথাক্রমে ৬ ও ৩০। দ্বিতীয় ম্যাচে সুযোগ ছিল ব্যাটিংয়ে ইনিংসটি আরও বড় করে দলের হার এড়ানোর। কিন্তু কঠিন সময়ে আউট হয়ে দলকে ডুবিয়েছেন সাকিব। শেষ ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পাননি। বোলিংয়ে ১ উইকেট পেয়েছেন। তাতে প্রাপ্তির খাতায় কিছু যোগ হয়।

কিন্তু তিন ম্যাচে প্রভাব রাখার মতো পারফরম্যান্স না থাকায় অলরাউন্ড র‌্যাংকিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন বাঁহাতি স্পিন অলরাউন্ডার। ২২৩ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছেন সাকিব। ২২৮ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা।

শুধু অলরাউন্ডার নয়, ব্যাটিং ও বোলিং র‌্যাংকিংয়ে প্রভাব পড়েছে সাকিবের। ব্যাটিংয়ে তিন ধাপ পিছিয়ে সাকিবের অবস্থান ৮২তম স্থানে। বোলিংয়ে একধাপ অবনমন হয়ে রয়েছেন ৩১ নম্বরে। 

যুক্তরাষ্ট্রে বাজে পারফরম্যান্সে প্রভাব পড়েছে বাকিদেরও। লিটন দাস ব্যাটিংয়ে পাঁচধাপ পিছিয়ে ৪০তম স্থানে আছেন। ব্যাটসম্যানদের মধ্যে লিটনই বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ অবস্থানে আছেন। চারধাপ পিছিয়ে শান্তর অবস্থান ৪৪তম। তাওহীদ হৃদয়ের উন্নতি হয়েছে ১২তম। ৬০ নম্বরে এসে পৌঁছেছেন তাওহীদ। মাহমুদউল্লাহর দুই ধাপ অবনমন হয়েছে। কোনো ম্যাচ না খেলেই আফিফ হোসেনের দশ ধাপ অবনমন হয়েছে।

বোলিংয়ে মোস্তাফিুর রহমানের দুই ধাপ উন্নতি হয়েছে। ২৫ থেকে ২৩ এ পৌঁছেছেন বাঁহাতি পেসার। চোটে থাকা তাসকিনের অবনমন হয়েছে পাঁচধাপ। পেসার শরিফুল ইসলাম ও স্পিনার মাহেদী হাসানের তিনধাপ অবনমন হয়েছে। লেগ স্পিনার রিশাদের উন্নতি হয়েছে ৩৮ ধাপ। ৫২তম স্থানে চলে এসেছেন তরুণ স্পিনার।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ