ঢাকা     সোমবার   ১৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩১ ১৪৩১

ইউরোর সর্বকনিষ্ঠ ফুটবলার ইয়ামাল, সবচেয়ে বেশি বয়সী পেপে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৫, ১৪ জুন ২০২৪   আপডেট: ১৮:৫২, ১৪ জুন ২০২৪
ইউরোর সর্বকনিষ্ঠ ফুটবলার ইয়ামাল, সবচেয়ে বেশি বয়সী পেপে

ইউরো ২০২৪ এর পর্দা উঠতে যাচ্ছে আজ রাতে। জার্মানির ১০ ভেন্যুতে ইউরোর শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামবে ২৪ দল। ২০২০ সালের কোভিডের কারণে এই প্রতিযোগিতা ২০২১ সালে অনুষ্ঠিত হয়। সেই হিসেবে এবার রীতি ঠিক রাখতে তিন বছর পর আয়োজন করা হয়েছে এই ফুটবল প্রতিযোগিতা।

ফুটবলের উন্মাদনা সারাবিশ্বে ছড়িয়ে দিতে ইউরোপিয়ান দলগুলোর মাঠের লড়াই বড় নিয়ামক হিসেবে কাজ করে। ঐহিতাসিক এই প্রতিযোগিতা কেবল দক্ষতা এবং ক্রীড়াবিদদের শিখর প্রদর্শন করে না বরং তারুণ্যের উচ্ছ্বাস এবং অভিজ্ঞতার মধ্যে আকর্ষণীয় বৈসাদৃশ্যও তুলে ধরে।

অভিজ্ঞতা এবং তারুণের এই প্রতিযোগিতায় মিশে আছে গৌরব। এক মাসের এই আয়োজনে ফুটবল প্রেমে বুঁদ করে রাখবেন মধ্যবয়সী অনেক ফুটবলার। আবার তরুণদেরও দেখা মিলবে এই মিলনমেলায়। টুর্নামেন্টের সবচেয়ে বেশি বয়সী ফুটবলার কে? সবচেয়ে কম বয়সী তরুণটাই বা কে? জানতে ইচ্ছা করছে নিশ্চয়ই।

২৪ দলের স্কোয়াড বেছে জানা গেল, স্পেনের লামিন ইয়ামাল এবারের ইউরোর সর্বকনিষ্ঠ ফুটবলার। বার্সেলোনার হয়ে খেলা ইয়ামাল এরই মধ্যে তার ক্যারিয়ারের দারুণ শুরু করেছেন এবং ইতিমধ্যেই ফুটবলের অন্যতম সেরা একজন প্রতিভাবান হিসেবে তাকে বিচেনা করা হচ্ছে। ইউরোতে যখন মাঠে নামবেন ইয়ামাল তখন তার বয়স হবে ১৬ বছর ১১ মাস ১ দিন (১৪ জুন পর্যন্ত)।

এছাড়া এবারের ইউরোর সবচেয়ে বেশি বয়সের ফুটবলার হলেন পর্তুগালের পেপে। এফসি পোর্তোর এই ডিফেন্ডারের বয়স ৪১ বছর ৩ মাস।  এই তালিকার পরের স্থানেই রয়েছেন সর্বকালের অন্যতম ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। ২০১৬ ইউরোর চ্যাম্পিয়ন রোনালদোর বয়স এখন ৩৯ বছর ৪ মাস। সৌদি আরবের দল আল নাসরের হয়ে খেলছেন সিআর সেভেন। ধারনা করা হচ্ছে এটাই ইউরোর শেষ আসর হতে চলছে তার।

ক্রোয়েসিয়ার সুপারস্টার ও রিয়াল মাদ্রিদের প্রাণেভোমরা লুকা মদ্রিচ যখন মাঠে নামবেন তখন তার বয়স হবে ৩৮ বছর ৯ মাস। চ্যাম্পিয়নস লিগ জিতে এবার ইউরোর শ্রেষ্ঠত্বের মুকুট পেতে মরিয়া মদ্রিচ। বেশি বয়সের ফুটবলারের তালিকায় চার ও পাঁচ নম্বর তালিকায় রয়েছেন জেসুস নাভাস ও জর্জি লোরিয়া। স্পেনের নাভাস এখন সেভিয়ার হয়ে খেলছেন। বয়স ৩৮ বছর ৬ মাস। আর জর্জিয়া এবার প্রথমবার ইউরো খেলতে যাচ্ছে। লোরিয়ার বয়স ৩৮ বছর ৪ মাস।

সর্বোকনিষ্ঠ যে তালিকা সেখানে ইয়ামালের পরের জায়গাগুলোতে আছেন ওয়ারেন-এমিরি (১৮ বছর ৩ মাস ৬ দিন), লিও সাউয়ের (১৮ বছর ৫ মাস ২৯ দিন), সেমিহ কিলিসয় (১৮ বছর ৯ বছর ৩০ দিন) ও গ্যাব্রিয়েল সেগুয়ে (১৮ বছর ১১ মাস ১৫ দিন)। 

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়