ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

ইউরো ২০২৪: পর্যটন খাতে জার্মানির আয় হবে ১ বিলিয়ন ইউরো

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ১৪ জুন ২০২৪   আপডেট: ২০:২২, ১৪ জুন ২০২৪
ইউরো ২০২৪: পর্যটন খাতে জার্মানির আয় হবে ১ বিলিয়ন ইউরো

ঐতিহ্য, ইতিহাস ও সংস্কৃতির দেশ জার্মানি। আয়তনের দিক থেকে ইউরোপের সপ্তম দেশ। নানা কারণে সব সময়ই আলোচনায় থাকা জার্মানিতে এবার বইছে ফুটবলের সুবাতাস। জার্মানির ১০টি শহরে ফুটবল-শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামছে ইউরোপের ২৪টি দল। জার্মানি, ইতালি, ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন—ইউরোপের বিশ্বকাপজয়ী সব কটি দলই আছে এবারের ইউরোতে। ১৪ জুলাই পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা।

তৃতীয়বার জার্মানিতে বসেছে এই আসর। আয়োজকদের বিশ্বাস ইউরো আয়োজনের মধ্য দিয়ে জার্মানির পর্যটন খাত ১ বিলিয়ন ইউরো আয় করতে পারবে। তাতে জার্মানির জিডিপি ০.১ শতাংশ বাড়বে। আইএফও ইনিস্টিটিউট এক জরিপে এই তথ্য নিশ্চিত করেছে। ইউরো দেখতে সারা বিশ্ব থেকে প্রচুর ভক্ত, সমর্থক এবং ফুটবলপ্রেমিদের আনাগোনা হবে জার্মানিতে। শুধু ফুটবল খেলাই নয়, জার্মানির অন্যান্য খাতগুলোতেও তাদের পদচারণা হবে। তাতে আয় হবে প্রতিটি খাতেই।

আইএফও ইনিস্টিটিউটের দাবি, শুধু পর্যটন খাতেই জার্মানি ১ বিলিয়ন ইউরো আয় করতে পারবে। আইএফও ইনিস্টিটিউটের গবেষক জেরম ওলফ বলেছেন, ‘২০০৬ সালে জার্মানিতে বিশ্বকাপ আয়োজন হয়েছিল। তাতে প্রচুর পরিমাণে বিদেশি অতিথি এসেছিল। যা স্বাভাবিকের তুলনায় ২৫ শতাংশ বেশি।’ ওলফ আরও যোগ করেন, ‘আমরা যদি সেটাকে বেসিক হিসেবে ধরি তাহলে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আমরা আশা করছি ৬ লাখ বিদেশি পর্যটক জার্মানিতে আসবেন। সঙ্গে ১.৫ মিলিয়ন বাড়তি দর্শক শুধু ফাইনালের জন্যই আসবেন।’

গবেষনায় এসেছে, যারা শুধু খেলার জন্যই আসবেন তারা শুধু খেলাই নয়, জার্মানির ঐতিহ্য এবং সংস্কৃতি খুঁজে বেড়াবেন। খাবার-দাবার, পাব, রেস্টুরেস্ট, হোটেল, বিনোদন সব খাতে আয় বাড়বে। তাতে জার্মানির অর্থনীতিতে বড় প্রভাব পড়বে বলেই বিশ্বাস করেন গবেষকরা।

আসরের প্রথম দিনই গড়াবে জার্মানি বনাম স্কটল্যান্ডের মহারণ। বাংলাদেশ সময় রাত ১টায় বাজবে শুরুর বাঁশি। এক মাসের ফুটবল যুদ্ধ শেষে কে জিতবে, তা আগে থেকে বলা কঠিন। তবে এবারের ইউরো বাকিগুলোর থেকে আলাদা করার প্রতিশ্রুতি দিয়ে রেখেছে উয়েফা এবং আয়োজক জার্মানি। গোটা বিশ্বের ফুটবলপ্রেমীরা সেই আনন্দ উপভোগ করতে মুখিয়ে রয়েছেন।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়