ঢাকা     বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১০ ১৪৩১

দুই চ্যাম্পিয়নের হেভিওয়েট লড়াই

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৫, ২০ জুন ২০২৪   আপডেট: ০১:৫৯, ২০ জুন ২০২৪
দুই চ্যাম্পিয়নের হেভিওয়েট লড়াই

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে মাত্র দুটি দল একাধিকবার শিরোপা জিতেছে। তার একটি ইংল্যান্ড এবং অপরটি ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ড ২০১০ ও ২০২২ সালে শিরোপা জিতে। আর ক্যারিবিয়ানরা ২০১২ ও ২০১৬ সালে জিতে শিরোপা। সবচেয়ে বেশি শিরোপা জেতা দুটি দল টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের সুপার এইটের ‘গ্রুপ-২’ এর ম্যাচে আজ বৃহস্পতিবার (২০ জুন, ২০২৪) সকালে মুখোমুখি হবে। সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে সকাল ৬টা ৩০ মিনিটে। সরাসরি দেখা যাবে নাগরিক টিভি ও স্টার স্পোর্টসে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্বে খুব একটা সুবিধা করতে পারেনি ইংল্যান্ড। বাদ পড়তে পড়তে তারা এসেছে সুপার এইটে। প্রথম ম্যাচে তারা অস্ট্রেলিয়ার কাছে ৩৬ রানে হেরে যায়। পরের ম্যাচে ওমানকে ৪৭ রানে অলআউট করে জয় পায় ৮ উইকেটে। আর শেষ ম্যাচে নামিবিয়াকে ৪১ রানে হারিয়ে শেষ আটের সুযোগ তৈরি করে। অপর ম্যাচে স্কটল্যান্ড যদি অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতে যেত তাহলে গ্রুপপর্ব থেকেই বাদ পড়ার লজ্জা ডুবতে হতো বর্তমান চ্যাম্পিয়নদের। কিন্তু মার্কাস স্টয়েনিসের বীরত্বে অজিরা জয় পেলে সেই লজ্জা এড়ায় ইংলিশরা।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ শতভাগ জয় তুলে নিয়ে এসেছে সুপার এইটে। বিশ্বকাপের শুরুটা তাদের একটু নড়বড়ে হলেও সময়ের সঙ্গে সঙ্গে তারা চেনা রূপে হাজির হয়েছে। পাপুয়া নিউগিনির বিপক্ষে প্রথম ম্যাচ কিছুটা বেগ পেয়ে জিতে তারা। পরের ম্যাচে উগান্ডাকে ৩৯ রানে গুঁড়িয়ে দিয়ে জয় পায় ১৩৪ রানের বিশাল ব্যবধানে। এরপর শক্তিশালী নিউ জিল্যান্ডকে হারায় ১৩ রানে। শেষ ম্যাচে দারুণ ছন্দে থাকা আফগানিস্তানের বিপক্ষে বলে-ব্যাটে দারুণ মহড়া দিয়ে জয় পায় ১০৪ রানে। এবার সুপার এইটে তাদের কারিশমা দেখানোর পালা। যেখানে তাদের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ইংলিশরা।

এই ম্যাচে যারা জয় পাবে সেমিফাইনালে যাওয়ার দৌড়ে তারা বেশ খানিকটা এগিয়ে যাবে।

সেন্ট লুসিয়ায় এর আগে ইংল্যান্ড তিনটি টি-টোয়েন্টি খেলেছে। কিন্তু হারেনি একটিতেও। তার মধ্যে দুটি জিতেছিল ২০১০ সালে। আর একটি জিতেছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৯ সালে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ এই মাঠে ১০টি ম্যাচ খেলে জিতেছে ৬টিতে। তার মধ্যে সবশেষ ৬ ম্যাচেই জিতেছে ৫টি।

মুখোমুখি লড়াইয়ে অবশ্য এগিয়ে আছে ক্যারিবিয়ানরা। ইংল্যান্ডের বিপক্ষে এ পর্যন্ত তারা মোট ২৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। তার মধ্যে ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ১৭টিতে। ১২টিতে জিতেছে ইংল্যান্ড।

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশ:
ব্র্যান্ডন কিং, জনসন চার্লস, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), শেই হোপ/রোস্টন চেজ, রোভম্যান পাওয়েল (অধিনায়ক), আন্দ্রে রাসেল, শেরফেন রাদারফোর্ড, আকিল হোসেন, আলজারি জোসেফ, গুদাকেশ মতি ও ওবেদ ম্যাককয়/রোমারিও শেফার্ড।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ:
ফিল সল্ট, জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, মঈন আলী, উইল জ্যাক, স্যাম কারান, জোফরা আর্চার, মার্ক উড/ক্রিস জর্ডান, আদিল রশিদ ও রিস টপলে।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়