ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কৃত্তিম দ্বীপে সমরাস্ত্র মোতায়েন করেছে চীন

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ১৫ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃত্তিম দ্বীপে সমরাস্ত্র মোতায়েন করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিন চীন সাগরের বিতর্কিত জলসীমায় নির্মিত কৃত্তিম দ্বীপগুলোতে সমরাস্ত্র মোতায়েন করেছে চীন। এশিয়া ম্যারিটাইম ট্রান্সপারেন্সি ইনিশিয়েটিভ (এএমটিআই) নামের একটি প্রতিষ্ঠান স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে।

 

এএমটিআই জানিয়েছে, গত জুন ও জুলাই মাসে স্প্রাটলি আইল্যান্ডের ফেইরি ক্রস, মিসচিফ ও সুবি প্রবাল প্রাচীর এলাকায় ষড়গুম্ভুজাকার স্থাপনা নির্মাণের চিত্র পেয়েছেন। এই দ্বীপটিতে চীন ইতিমধ্যে সামরিক বিমান অবতরণের মতো একটি রানওয়ে নির্মাণ করেছে।

 

গত নভেম্বরে পাওয়া ছবির বরাত দিয়ে সংস্থাটি বলেছে,  হগস ও গ্যাভেন রিফের ছবিতে দেখা যাচ্ছে এখানে বিমান বিধ্বংসী কামান এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। শুধু তাই নয়, কৃত্তিমভাবে নির্মিত সাতটি দ্বীপেই চীন সমরাস্ত্র মোতায়েন করেছে।

 

এএমটিআই এর মতে এই কামান ও সিআইডব্লিউিএস মোতায়েন ইঙ্গিত দিচ্ছে যে, বেইজিং দক্ষিণ চীন সাগরে তার কৃত্তিম দ্বীপগুলোর প্রতিরক্ষার ব্যবস্থাটি গুরুত্বের সঙ্গে নিচ্ছে। এছাড়া যুক্তরাষ্ট্র ও অন্য কোনো দেশ যদি আক্রমণ করে তাহলে এ দ্বীপগুলো হবে ক্ষেপণাস্ত্র প্রতিরোধের সর্বশেষ ঘাঁটি। শিগগিরই এই বিমান ঘাঁটিগুলোর কাজ শুরু হবে।

 

এদিকে বৃহস্পতিবার চীন এএমটিআইয়ের এ দাবিকে অস্বীকার করেছে। বেইজিং জানিয়েছে, এই দ্বীপগুলো বেসামরিক কাজে ব্যবহৃত হবে। এখানে কোনো সমরাস্ত্র মোতায়েন করা হয়নি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়