ঢাকা, সোমবার, ৩ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

আজীবন চীনের প্রেসিডেন্ট থাকার পথে শি জিনপিং

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-২৫ ৫:২০:৪১ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-২৫ ৫:২০:৪১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : শি জিনপিংকে আজীবন প্রেসিডেন্ট পদে রাখার ব্যবস্থা পাকাপোক্ত করতে যাচ্ছে চীনের কমিউনিস্ট পার্টি। সংবিধানে দুই দফায় প্রেসিডেন্টের মেয়াদকাল থাকার যে অনুচ্ছেদ রয়েছে সেটি সংশোধনের একটি প্রস্তাব রোববার উত্থাপন করা হয়েছে ক্ষমতাসীন দলের পক্ষ থেকে।

৬৪ বছরের শি দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় রয়েছেন। দলের কংগ্রেসে গত বছরের অক্টোবরে তিনি দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন।

চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, দলের কেন্দ্রীয় কমিটি শি কে আজীবন প্রেসিডেন্ট হিসেবে রাখার ব্যাপারে একটি প্রস্তাব তৈরি করেছে। এই প্রস্তাবে ভাইস প্রেসিডেন্টের ক্ষমতার মেয়াদ বাড়ানোর কথাও বলা হয়েছে।

এতে বলা হয়েছে, ‘দেশের সংবিধানে টানা দুবারের বেশি প্রেসিডেন্ট পদে থাকতে না পারার যে ধারাটি রয়েছে চীনা কমিউনিস্ট পার্টির সেন্ট্রাল কমিটি তা অপসারণের প্রস্তাব দিয়েছে।’

এর কারণ হিসেবে সেন্ট্রাল কমিটি জানিয়েছে, ‘সংবিধানের ভেতরে শি জিনপিংয়ের তত্ত্ব চীনা ধাঁচের সমাজতন্ত্রের জন্য নতুন যুগ।’ শি এর রাজনৈতিক নির্দেশনা তত্ত্ব ইতিমধ্যে কমিউনিস্ট পার্টির সংবিধানে তর্কাতীতভাবে অনেক বেশি গুরুত্বপূর্ণ বলেও জানিয়েছে কমিটি।

কমিউনিস্ট পার্টির এই প্রস্তাব পাসের জন্য পার্লামেন্টে উত্থাপন করতে হবে। তবে পার্লামেন্টের সব সদস্যই দলের প্রতি অনুগত হওয়ায় এই সংশোধনী পাস হয়ে যাওয়া এখন সময়ের ব্যাপার।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Marcel
Walton AC