ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কাশ্মীর পরিস্থিতি নিজেদের অভ্যন্তরীণ বিষয় : ভারত

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ৩ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাশ্মীর পরিস্থিতি নিজেদের অভ্যন্তরীণ বিষয় : ভারত

আন্তর্জাতিক ডেস্ক : জম্মু ও কাশ্মীরে মুসলমানদের ওপর নিরাপত্তা বাহিনীর দমন তৎপরতাকে ‘নিজেদের অভ্যন্তরীণ বিষয়’ বলে উল্লেখ করেছে ভারত। ৫৭টি মুসলিম দেশের সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সম্মেলনে কাশ্মীর পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে একটি প্রস্তাব পাশ হওয়ার পর ভারত এই প্রতিক্রিয়া দেখিয়েছে।

শুক্রবার আবুধাবিতে মুসলিম দেশগুলির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে প্রথমবারের মতো ভারতের প্রতিনিধিত্ব করেছেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

শনিবার ওআইসির প্রস্তাবে কাশ্মীর পরিস্থিতিতে ভারতের কড়া সমালোচনা করা হয়। এতে বলা হয়, কাশ্মীরে ‘২০১৬ সালের জুলাই থেকে ভারতীয় বল প্রয়োগ বেড়েছে। অবৈধ আটক ও নিখোঁজের  সংখ্যা বেড়ে যাচ্ছে।’ ভারত ‘নিরীহ কাশ্মীরীদের ওপর নির্বিচারে শক্তিপ্রয়োগ করছে’ বলে প্রস্তাবে অভিযোগ করা হয়। এছাড়া ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে মুক্তি দেওয়ায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসা করা হয়।

সম্মেলনে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের প্রস্তাবের সমালোচনা করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার বলেছে, ‘আমাদের অবস্থান সুষ্পষ্ট ও সুপরিচিত। জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ এবং এটি একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়।’



রাইজিংবিডি/ঢাকা/৩ মার্চ ২০১৯/শাহেদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়