ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

মে দিবসে আরণ্যকের দুই নাটক

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-৩০ ১১:২৮:২২ এএম     ||     আপডেট: ২০১৯-০৪-৩০ ১১:৩১:১৯ এএম
ছবির কোলাজ
Walton AC 10% Discount

বিনোদন ডেস্ক: ঢাকার প্রথম সারির নাটকের দল আরণ্যক। ১৯৮১ সাল থেকে নিয়মিত দিবসটি পালন করে আসছে নাট্যদলটি। বরাবরের মতো এবারো নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হবে দিনটি।

দলটির প্রচার সম্পাদক দিলু মজুমদার জানান, এদিন সকাল ১০ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে আরণ্যকের সদস্যদের সম্মিলিত কণ্ঠে আন্তর্জাতিক সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে। এরপর আলোচনা অনুষ্ঠান, গান, আবৃত্তি, কবিকণ্ঠে কবিতা ও পথনাটকের আয়োজন করা হয়েছে।

এবার আলোচক হিসেবে উপস্থিত থাকবেন শ্রমিক নেতা কমরেড শহিদুল্লাহ চৌধুরী, নাট্যকার ড. রতন সিদ্দিকী, আরণ্যকের প্রধান সম্পাদক মামুনুর রশীদ ও নাট্যকার মান্নান হীরা। কবিতা আবৃত্তি করবেন কবি আলফ্রেড খোকন, আসাদুল ইসলাম ও শামীম আরেফিন।

মে দিবস উপলক্ষে এবারো আরণ্যক প্রকাশ করবে ‘মে দিবসের কাগজ’ এবং প্রদর্শন করবেন নতুন পথনাটক ‘মাটির মহাজন’। নাটকটি রচনা করেছেন অপু মেহেদী। নির্দেশনা দিয়েছেন হাশিম মাসুদ। এদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে আরণ্যকের বহুল আলোচিত নাটক ‘রাঢ়াঙ’।



২০০০ সালে নওগাঁর সাঁওতালদের ভূমি বিদ্রোহ নিয়ে এ নাটকের কাহিনি আবর্তিত হয়েছে। এ বিদ্রোহে নেতৃত্ব দেন তরুণ আলফ্রেড সরেন। তার নেতৃত্বে সাঁওতালদের সে বিদ্রোহ দেশব্যাপী আলোড়ন তুলেছিল। বিদ্রোহ দমাতে না পেরে জোতদারের দল আলফ্রেড সরেনকে হত্যা করেছিল। তার সেই আত্মদানের গল্প নিয়ে মামুনুর রশীদ রচনা করেন নাটক ‘রাঢ়াঙ’। এটি নির্দেশনাও দিয়েছেন তিনি।

২০০৪ সালে প্রথম মঞ্চস্থ হয় ‘রাঢ়াঙ’ নাটকটি।  এরপর ভারত ও দক্ষিণ কোরিয়াসহ বেশ কিছু নাট্যোৎসবে অংশ নেয় আরণ্যকের ৪০তম এ প্রযোজনাটি।



রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৯/শান্ত

Walton AC
     
Walton AC
Marcel Fridge