ঢাকা, শুক্রবার, ৮ আষাঢ় ১৪২৫, ২২ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

২৯ মার্চ ব্রেক্সিট প্রক্রিয়া শুরু

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২০ ৭:৪৩:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২০ ৭:৪৩:৩৬ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ২৯ মার্চ থেকে ব্রেক্সিট (ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়া) প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে যুক্তরাজ্য। দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) আনুষ্ঠানিকভাবে এ বিষয়টি জানিয়ে দেবেন।

প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে বলা হয়েছে, প্রধানমন্ত্রী থেরেসা মে ইইউর সদস্য দেশগুলোর কাছে লেখা চিঠিতে ব্রিটেনের বের হয়ে যাওয়ার শর্ত ও ভবিষ্যত সম্পর্ক নিয়ে (আর্টিকেল ফিফটি) দ্রুত আলোচনা শুরুর কথা জানাবেন।

ডাউনিং স্ট্রিটের মুখপাত্র ও ইইউতে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত স্যার টিম বারোউ ইউরোপিয়ান কাউন্সিলকে সোমবারই আর্টিকেল ফিফটি নিয়ে আলোচনা শুরুর বিষয়টি ইইউকে জানিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ৯ মাস আগে ঐতিহাসিক গণভোটে ইইউ থেকে বিচ্ছিন্ন হওয়ার পক্ষে রায় দেয় যুক্তরাজ্যবাসী। গণভোটে ৫১ দশমিক ৯ শতাংশ ভোট ব্রেক্সিটের পক্ষে এবং ৪৮ দশমিক ১ শতাংশ ভোট বিপক্ষে পড়ে।

আর্টিকেল ফিফটি অনুযায়ী, ব্রিটিশ প্রধানমন্ত্রী ইইউ ছাড়ার ইচ্ছা আনুষ্ঠানিকভাবে প্রকাশের পর বিচ্ছেদের দর কষাকষি শেষ করতে দুই বছর সময় পাওয়া যাবে। ওই সময়ের মধ্যে জোটের বাকি ২৭ দেশ সিদ্ধান্তে পৌঁছাতে আলোচনায় বসবে।

এ ব্যাপারে ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র বলেছেন, বাকী ২৭টি দেশে তাদের অবস্থানের বিষয়ে ঐক্যমতে পৌঁছতে সময় পাওয়ার যে অধিকার রয়েছে যুক্তরাজ্য সরকার তার সমর্থণ করে।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/শাহেদ

Walton Laptop
 
   
Walton AC