ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

তুরস্কে উইকিপিডিয়া নিষিদ্ধ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৭, ২৯ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তুরস্কে উইকিপিডিয়া নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কে বন্ধ করে দেওয়া হয়েছে অনলাইন দুনিয়ার বিশ্বকোষ উইকিপিডিয়া।

এর ফলে দেশের মধ্যে তুরস্কের কোনো নাগরিক বিশ্বের জনপ্রিয় এই ওয়েবসাইটে ঢুকতে পারবে না।

তবে কেন এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তা নিয়ে প্রাথমিকভাবে কিছুই পরিষ্কার করে বলেনি তুর্কি কর্তৃপক্ষ।

বিবিসি অনলাইনের এক খবরে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

যারা উইকিপিডিয়া বন্ধ করে দিয়েছে, তাদের পক্ষে বলা হয়েছে কর্তৃপক্ষের নিদের্শ অনুযায়ী, স্থানীয় সময় শনিবার সকাল ৮টা থেকে এই ওয়েবসাইটে কেউ প্রবেশ করতে পারবে না। এ ঘোষণা পর কেউ আর উইকিপিডিয়ার কোনো পেজে ঢুকতে পারেনি।

তুরস্কের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কর্তৃপক্ষ জানিয়েছে, ইন্টারনেট শাসন আইন এনআর. ৫৬৫১ অনুযায়ী, প্রযুক্তিগত বিশ্লেষণ ও আইনি বিবেচনার ওপর ভিত্তি করে এই ওয়েবসাইটটি বন্ধ করা হয়েছে। তবে এর জন্য কোনো কারণের কথা বলা হয়নি।

হুরিয়ার ডেইলি নিউজসহ তুর্কি গণমাধ্যমগুলো জানিয়েছে, এ নিষেধাজ্ঞা বহাল রাখতে অল্পদিনের মধ্যে এর পক্ষে আদালতের পূর্ণাঙ্গ রায় প্রয়োজন হবে।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরোধীদের ওপর নানা ধরনের নীপিড়ন চলছে। নির্বাসিত তুর্কি নেতা ফেতুল্লাহ গুলেনের অনুসারী সন্দেহে হাজার হাজার লোককে গ্রেপ্তার করা হয়েছে এবং এখনো ধরপাকড় অব্যাহত রয়েছে।

প্রেসিডেন্ট এরদোয়ানের বিরোধীরা অনলাইনে তার সমালোচনা করছে। উইকিপিডিয়ার পেজে এরদোয়ানের সমালোচনা উঠে আসছে। হয়তো এ কারণে জনপ্রিয় এই ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হতে পারে।

চলতি মাসের শুরুতে তুরস্কে গণভোটে এরদোয়ানের পক্ষ জয়ী হওয়ায় তার ক্ষমতা আরো বেড়ে গেছে। এখন সংবিধান পরিবর্তন করে  ক্ষমতার মেয়াদ বাড়ানোর সুযোগ হয়েছে তার। সংসদীয় সরকার ব্যবস্থার পরিবর্তন করে রাষ্ট্রপতিশাসিত সরকার ব্যবস্থা প্রবর্তন করতে চলেছেন এরদোয়ান। আর এ সরকারে আগামী ২০২৯ সাল পর্যন্ত একটানা প্রেসিডেন্ট হিসেবে থাকতে পারবেন তিনি।

গণভোটের বিরোধী পক্ষগুলো অভিযোগ করে আসছিল, এ ধরনের ভোটে এরদোয়ানের পক্ষ জয়ী হলে একনায়কতন্ত্র চালু হবে তুরস্কে।



রাইজিংবিডি/ঢাকা/২৯ এপ্রিল ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়