ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট ‘স্মার্ট শিশু’

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৯, ১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট ‘স্মার্ট শিশু’

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে ‘স্মার্ট শিশু’ হিসেবে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার সিবিএস চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

ট্রাম্প এমন সময় এ মন্তব্য করলেন যখন উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক উত্তেজনা বেড়ে চলেছে। দেশটির পারমাণবিক কর্মসূচি নিয়ন্ত্রণে ইতিমধ্যে চীনের সহযোগিতা চেয়েছেন ট্রাম্প।

ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট মানসিকভাবে সুস্থ কিনা তা তার জানা নেই। তবে ২০১১ সালে বাবার মৃত্যুর পর মাত্র ২৭ বছর বয়সে ক্ষমতা গ্রহণ করতে যেয়ে তাকে অসম্ভব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়েছে।

তিনি বলেন, ‘সে (কিম) সত্যিকারার্থেই কঠিন লোকদের বিশেষ করে জেনারেল ও অন্যান্যদের নিয়ে কাজ করছে। একেবারে তরুণ বয়সে সে ক্ষমতা গ্রহণে সমর্থ হয়েছে। আমি নিশ্চিত অনেক লোক তার কাছ থেকে ক্ষমতা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছে, এটা হতে পারে তার ফুপা অথবা অন্য কেউ। তবে সে এটা ধরে রাখতে সমর্থ হয়েছে।তাই অবশ্যই সে বেশ স্মার্ট শিশু।’

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে ট্রাম্প বলেন, ‘তবে আমাদের সামনে এমন পরিস্থিতি এসেছে যা দীর্ঘ দিন ধরে চলে আসছে এবং আমরা একে চলতে দিতে পারি না।’

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে ট্রাম্প কী পদক্ষেপ নিতে যাচ্ছেন জানতে চাইলে তিনি এ বিষয়ে জবাব দিতে অস্বীকৃতি জানান।

তিনি বলেন, ‘আমাদের সব পদক্ষেপ প্রকাশ করা উচিৎ নয়। এটা দাবা খেলার মতো। আমি চাই না লোকজন আমার চিন্তাভাবনা জেনে যাক।’



রাইজিংবিডি/ঢাকা/১ মে ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়