ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মানবপাচার : থাইল্যান্ডে জেনারেল, রাজনীতিবিদসহ ৪৬ দোষী

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ১৯ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানবপাচার : থাইল্যান্ডে জেনারেল, রাজনীতিবিদসহ ৪৬ দোষী

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের ইতিহাসে সবচেয়ে বড় মানবপাচার মামলায় সেনবাহিনীর এক জেনারেল দুই প্রাদেশিক রাজনীতিবিদ ও এক পুলিশ কর্মকর্তাসহ ৪৬ জন দোষী সাব্যস্ত হয়েছে। বুধবার দেশটির একটি আদালত এ রায় দিয়েছে।

মানবপাচার, অপহরণ ও হত্যার অভিযোগে ২০১৫ সালে ১০৩জনকে আসামি করে মামলা করেছিল থাই পুলিশ। দীর্ঘ শুনানির পর বুধবার সকালে ওই মামলার রায় ঘোষণা শুরু হয়। বুধবার দিনের প্রথম অংশে ৪৬জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। দিনের দ্বিতীয় অংশে মামলার পরবর্তী আসামিদের শাস্তি ঘোষণা করা হবে। আদালতের প্রথম অধিবেশনে বিচারক ২২ জনের বিরুদ্ধে দেয়া রায় পড়ে শোনান।

লেফটেন্যান্ট জেনারেল মানাস কংপায়েন মানবপাচারের সঙ্গে সংশ্লিষ্টতা ও ঘুষ গ্রহণের দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে। দক্ষিণের প্রদেশের সাতুনের প্রাক্তন রাজনীতিবিদ ও ব্যবসায়ী পাজ্জুবান অংকাচোটেফান দোষী সাব্যস্ত করা হয়েছে অবৈধ বাণিজ্যের অভিযোগে।

২০১৫ সালে থাইল্যান্ড-মালয়েশিয়া সীমান্তে কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া যায়। কর্মকর্তারা জানান, এসব স্থানে মালয়েশিয়া যেতে ইচ্ছুক বাংলাদেশি ও মিয়ানমারের রোহিঙ্গাদের এনে বন্দী করে রাখা হতো। পরবর্তীতে তাদের স্বজনদের কাছ থেকে মুক্তিপণ দাবি করা হতো। যারা মুক্তিপণ দিতে ব্যর্থ হতো তাদেরকে হত্যা করা হতো। এ ঘটনার পর তদন্ত শুরু করলে মানবপাচারের সঙ্গে থাই পুলিশ, রাজনীতিবিদ ও সেনা কর্মকর্তাদের নাম আসতে শুরু করে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ