ঢাকা, মঙ্গলবার, ৬ ভাদ্র ১৪২৫, ২১ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করে পাল্টা হুমকি উত্তর কোরিয়ার

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০৯-১৩ ১০:৫৭:২০ এএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৩ ১:৫২:১৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘ নতুন করে যে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাখ্যান করে পাল্টা হুমকি দিয়ে বলেছে, যুক্তরাষ্ট্রকে এজন্য ‘ভয়ানক পরিণতি’র মুখে পড়তে হবে।

জেনেভায় মঙ্গলবার জাতিসংঘের এক সম্মেলনে পিয়ংইয়ংয়ের রাষ্ট্রদূত হান তায়ে সং তার দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে প্রত্যাখ্যান করে বলেন, ‘এটি অবৈধ। উত্তর কোরিয়ার পরমাণু উন্নয়ন কার্যক্রমের লাগাম টেনে ধরার উন্মত্ত খেলা খেলছে যুক্তরাষ্ট্র।’

তায়ে সং বলেন, ‘যুক্তরাষ্ট্র যা করছে তার জন্য তাদের এমন “ভয়ানক পরিণতি” ভোগ করতে হবে যে ধরনের পরিস্থিতিতে ইতিপূর্বে তারা পড়েনি।’

গত ৩ সেপ্টেম্বর ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাণু অস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর জেরে দেশটি ফের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বাণিজ্য নিষেধাজ্ঞার মুখে পড়েছে। উত্তর কোরিয়ার বস্ত্র রপ্তানি ও অপরিশোধিত জ্বালানি তেল আমদানির ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।
 


১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের সব সদস্যের সর্বসম্মত সিদ্ধান্তে সোমবার উত্তর কোরিয়ার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এ নিয়ে ২০০৬ সাল থেকে দেশটির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে নবমবারের মতো নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

এর আগে ২০১৬ সালে উত্তর কোরিয়ার প্রধান রপ্তানি দ্রব্য কয়লা ও অন্যান্য খনিজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল নিরাপত্তা পরিষদ। এবার তাদের দ্বিতীয় প্রধান রপ্তানি পণ্য বস্ত্রের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

দেশটির ওপর নতুন এ নিষেধাজ্ঞা আরোপে যুক্তরাষ্ট্র প্রথমে যে খসড়া প্রস্তাব তৈরি করেছিল তা ছিল অনেক কঠোর। তবে প্রস্তাবে উত্তর কোরিয়ার মিত্র ও নিরাপত্তা পরিষদের স্থায়ী দুই সদস্য চীন ও রাশিয়ার সমর্থন আদায়ের জন্য পরে তা নমনীয় করা হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৭/সাইফুল/এনএ

Walton Laptop
 
     
Walton