ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ট্রাম্প-রাশিয়া তদন্ত : মুয়েলারের হাতে হাজার হাজার ইমেইল

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৮, ১৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্প-রাশিয়া তদন্ত : মুয়েলারের হাতে হাজার হাজার ইমেইল

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প টিমের সঙ্গে রাশিয়ার আঁতাত নিয়ে তদন্ত করতে গিয়ে বিশেষ কাউন্সেল রবার্ট মুয়েলারের হাতে হাজার হাজার ইমেইল এসেছে, যেগুলো ট্রাম্পের ট্রানজিশন টিম আদান-প্রদান করে।

সম্ভবত একই তদন্তের অংশ হিসেবে সংশ্লিষ্ট চার জনের বিরুদ্ধে অভিযোগ আনে এফবিআই। ‘ট্রাম্প ফর আমেরিকা’ নামের ওই ট্রানজিশন টিম নির্বাচনের দিন থেকে ট্রাম্পের শপথ গ্রহণ পর্যন্ত বিভিন্ন দায়িত্ব পালন করে।

ট্রাম্প ফর আমেরিকা টিমের একজন আইনজীবী দাবি করেছেন, তৃতীয় পক্ষের কাছ থেকে অবৈধ উপায়ে ইমেইলগুলো হাতিয়ে নিয়েছেন মুয়েলার। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের কাছে পাঠানো এক চিঠিতে এই আইনজীবী অভিযোগ করে বলেছেন, ইমেইলগুলো উন্মুক্ত হওয়ায় তাদের সাংবিধানিক অধিকার ক্ষুণ্ন হয়েছে।

নভেম্বর মাসে নির্বাচনের দিন থেকে ২০১৭ সালের ২০ জানুয়ারি ট্রাম্পের শপথ গ্রহণ অনুষ্ঠান পর্যন্ত দায়িত্ব পালন করা ‘ট্রাম্প ফর আমেরিকা’ টিম যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থা জেনারেল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশনের (জিএসএ) অফিস, সরঞ্জামাদি ও ইমেইল হোস্টিং ব্যবহার করেছিল। বলা হচ্ছে, জুন-জুলাই মাসে মুয়েলারের তদন্তদলের হাতে ওইসব নথিপত্র তুলে দেয় জিএসএ।

ট্রাম্প ফর আমেরিকা টিমের আইনজীবী কোরি ল্যাংহফার কংগ্রেসের কাছে পাঠানো চিঠিতে দাবি করেছেন, এসব নথিপত্র জিএসএ রাখতে অথবা নিয়ন্ত্রণ করতে পারে না। সাত পৃষ্ঠার এই চিঠিতে নথিপত্রগুলো সম্পাদনা করা হতে থাকতে পারে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। চিঠিটি পলিটিকো পত্রিকার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ল্যাংহফার বলেছেন, মুয়েলারের তদন্ত টিম তাদের কাছে ট্রাম্প ফর আমেরিকার কার্যক্রম নিয়ে জানতে চাইতে পারেন। যে কারণে আগাম প্রস্তুতি হিসেবে সেই সময়ের কিছু ইমেইল আলাদা করে রাখতে চাচ্ছিলেন তারা। কিন্তু মঙ্গল ও বুধবার তারা দেখতে পারেন, ওই সব নথিপত্র কয়েক মাস আগেই মুয়েলারের তদন্তদলের হাতে পৌঁছে গেছে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৭ ডিসেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ