ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পূর্ব গৌতায় বোমা বর্ষণ চলছেই

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৯, ২১ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পূর্ব গৌতায় বোমা বর্ষণ চলছেই

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে বিদ্রোহী-নিয়ন্ত্রিত অবরুদ্ধ পূর্ব গৌতায় সরকারি বাহিনীর হামলা অব্যাহত আছে। গত রোববার রাত থেকে চালানো হামলায় মঙ্গলবার পর্যন্ত অন্তত ২৫০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে একটি যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে।

ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, ২০১৩ সালে পূর্ব গৌতায় রাসায়নিক হামলার পর ৪৮ ঘন্টায় সবচেয়ে বেশি হতাহতের ঘটনা এটি। রাজধানী দামেস্কের কাছে এটাই বিদ্রোহীদের সর্বশেষ নিয়ন্ত্রিত এলাকা।

রোববার রাত থেকেই সরকারি বাহিনী একাধারে বিমান ও রকেট হামলা এবং গোলাবর্ষণ শুরু করে। সিরিয়ায় কাজ করছে দাতব্য সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন, সরকারি বাহিনী অবিরামভাবে বোমা হামলা চালিয়ে যাচ্ছে। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ফ্রান্স এই বোমা হামলাকে আন্তর্জাতিক মানবিক আইনের লঙ্ঘন। তবে সিরিয়ার সেনাবাহিনী এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। দামেস্ক জানিয়েছে, বেসামরিক নয়, তারা কেবল বিদ্রোহীদের ওপর হামলা চালাচ্ছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বোমা হামলায় কেবল মঙ্গলবারই ১০৬ জনের বেশি নিহত হয়েছে। এদের মধ্যে শিশুও রয়েছে। এছাড়া আহত হয়েছে ১২ শতাধিক মানুষ।

জাতিসংঘ জানিয়েছে, গত দুদিনে বিদ্রোহী-নিয়ন্ত্রিত অবরুদ্ধ এলাকায় ছয়টি হাসপাতালে হামলা হয়েছে। এগুলোর মধ্যে তিনটির সেবা দেওয়ার ব্যবস্থা বন্ধ হয়ে গেছে এবং কয়েকজন নিহত হয়েছে।

সিরিয়া সংকট নিয়ে জাতিসংঘের আঞ্চলিক ত্রাণ সমন্বয়ক পানস মৌমতজিস বলেছেন, ‘গত  ৪৮ ঘন্টায় পূর্ব গৌতায় ছয়টি হাসপাতালে ভয়াবহ হামলার খবরে আমি হতভম্ভ ও ক্ষুব্ধ।

সিরিয়ান আমেরিকান মেডিক্যাল সোসাইটি জানিয়েছে, জাতিসংঘের তালিকাভূক্ত ছয়টি হাসপাতালের বাইরেও আরেকটি হাসপাতালে হামলার ঘটনা ঘটেছে। এটিও সেবা দানে অযোগ্য হয়ে পড়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ