ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘পরমাণু নিরস্ত্রীকরণ উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার লক্ষ্য’

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২০, ২৬ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পরমাণু নিরস্ত্রীকরণ উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার লক্ষ্য’

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার সঙ্গে যেকোনো আলোচনার মাধ্যমে পিয়ংইয়ংকে তার পরমাণু অস্ত্র কর্মসূচির সমাপ্তি ঘটাতে হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।  উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করার পর রোববার তার প্রতিক্রিয়ায় হোয়াইট হাউজ এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে উত্তর কোরিয়ার একটি প্রতিনিধিদল বর্তমানে সিউলে অবস্থান করছে। রোববার অজ্ঞাতস্থানে এই প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। এরপরই মুন জায়ের দপ্তর জানায়,  যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় অত্যন্ত আগ্রহ প্রকাশ করেছে উত্তর কোরিয়া। এছাড়া আন্তঃকোরীয় সংলাপ ও যুক্তরাষ্ট্র-উত্তর সম্পর্ক যৌথভাবে উন্নয়নের আগ্রহও প্রকাশ করেছে পিয়ংইয়ং।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারা স্যান্ডার্স এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা দেখতে চাই পিয়ংইয়ংয়ের আজকের আলোচনার প্রস্তাবের বার্তা উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের প্রথম পদক্ষেপ কিনা। সেইসঙ্গে যুক্তরাষ্ট্রসহ গোটা বিশ্ব উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির পরিসমাপ্তি দেখতে চায়।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়