ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বোকো হারামের হাতে আটক শতাধিক ছাত্রী মুক্তি পেল

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ২১ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বোকো হারামের হাতে আটক শতাধিক ছাত্রী মুক্তি পেল

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ার সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের হাতে অপহৃত শতাধিক স্কুলছাত্রীকে মুক্তি পেয়েছে। বুধবার সকালে জঙ্গিরা কয়েকটি ট্রাকে করে ওই ছাত্রীদের উত্তরপূর্বের দাপচি শহরে নামিয়ে দিয়ে চলে যায়।

গত ১৯ ফেব্রুয়ারি দাপচি শহরের সরকারি সায়েন্স অ্যান্ড টেকনোলজি কলেজ থেকে ১১০ ছাত্রীকে ধরে নিয়ে গিয়েছিল বোকো হারাম। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল অনেক ছাত্রীই পালিয়ে আসতে সক্ষম হয়েছে এবং কেউই অপহৃত হয়নি। এক সপ্তাহ পরে সরকার অপহরণের বিষয়টি স্বীকার করতে বাধ্য হয়।

মুক্তিপ্রাপ্ত ছাত্রীরা জানিয়েছে, তাদের এক সহপাঠী এখনো জঙ্গিদের হাতে বন্দি রয়েছে এবং পাঁচজন মারা গেছে।

কুনদিলি বুকার নামে এক অভিভাবক বিবিসিকে বলেছেন, ধারণা করা হচ্ছে বোকো হারামের জঙ্গিরাই গাড়িতে ছাত্রীদের নিয়ে এসেছিল। তারা ছাত্রীদের নামিয়ে দিয়ে দ্রুত চলে যায়। ছাত্রীদের ক্লান্ত ও বিধ্বস্ত দেখাচ্ছিল। তবে এরপরও কয়েকজন ছাত্রী মুক্তির পরপর বাড়িতে তাদের অভিভাবকের কাছে ছুটে গেছে।

বোকো হারাম ২০১৪ সালে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর চিবুক থেকে ২৭৬ স্কুলছাত্রীকে অপহরণ করেছিল। এদের মধ্যে ৬০ ছাত্রী পালিয়ে আসতে সক্ষম হয়। পরে মধ্যস্থতার মাধ্যমে আরো শতাধিক ছাত্রীকে মুক্ত করা হয়। তবে এখনো সে ঘটনার প্রায় ১০০ ছাত্রী এখনো জঙ্গিদের হাতে বন্দি আছে বলে ধারণা করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়