ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকের সুযোগ এখনো আছে’

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০১, ২৬ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকের সুযোগ এখনো আছে’

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে শীর্ষ  বৈঠক বাতিল করার একদিন পর সুর পাল্টে বলেছেন, উক্ত বৈঠক হওয়ার সুযোগ এখনো আছে।

বিবিসি জানিয়েছে, ট্রাম্প শুক্রবার এক টুইটে বলেন, সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে তার যে শীর্ষ বৈঠক হবার কথা ছিল- তা হয়তো হতেও পারে। তিনি বলেন, আমরা দেখছি কি হয়। এমন কি বৈঠক হতে পারে ওই ১২ তারিখেই, কিংবা প্রয়োজনে তার পরেও হতে পারে।

তিনি বলেন, আমরা  তাদের সঙ্গে কথা বলছি। উত্তর কোরিয়া বৈঠক করতে আগ্রহী, আর  আমরাও এটি করতে চাই।

এর আগে বৃহস্পতিবার কিমের সাম্প্রতিক বিবৃতিতে তীব্র ক্ষোভ ও শত্রুতার বহিঃপ্রকাশের কথা উল্লেখ করে বৈঠক বাতিলের কথা বলেছিলেন ট্রাম্প।

তবে ট্রাম্পের বৈঠক বাতিল ঘোষণার পরও  উত্তর কোরিয়া বলেছিল, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে  যে কোনো সময় কথা বলতে প্রস্তুত আছে। তার পরে ট্রাম্প এক বিবৃতিতে বলেন, ‘আমরা দেখছি কি হয়। আমরা এখন উত্তর কোরিয়ার সঙ্গে কথা বলছি। তার চমৎকার বিবৃতি দিয়েছে।  এটি (বৈঠক) ১২ জুনেও হতে পারে।’



উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কাই-গোয়ান বলেন, ট্রাম্পের  শীর্ষ বৈঠক বাতিল করে দেবার সিদ্ধান্ত অত্যন্ত দুঃখজনক। ট্রাম্প বৈঠক বাতিল করার মাত্র কয়েক ঘন্টা আগে উত্তর কোরিয়া বলেছিল যে, তারা তাদের একমাত্র পারমাণবিক পরীক্ষাকেন্দ্রের টানেলগুলো ধ্বংস করার প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছে।

এ বিষয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেন, আমরা সম্ভবত শীর্ষ বৈঠকের ব্যাপারে কিছু ভালো খবর পেয়েছি। আমাদের কূটনীতিকরা যদি ব্যাপারটা সম্ভব করতে পারেন, তাহলে হয়তো সেটা হতেও পারে।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২১০৮/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়