ঢাকা, বৃহস্পতিবার, ১ ভাদ্র ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

রোহিঙ্গা ইস্যুতে আইসিসির চাওয়া পর্যবেক্ষণ বাতিল দাবি মিয়ানমারের

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-০৯ ৭:৫৯:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-০৯ ৭:৫৯:৫৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গাদের রাখাইন রাজ্য থেকে বিতাড়নের বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) যে পর্যবেক্ষণ চেয়েছে তাকে ‘মূল্যহীন’ আখ্যা দিয়ে ‘বাতিল করা উচিৎ’ বলে জানিয়েছে মিয়ানমার। বৃহস্পতিবার মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির দপ্তর এক বিবৃতিতে এ  কথা বলেছে।

আগামি ২৭ জুলাইয়ের মধ্যে বিচারকরা আইসিসিতে পর্যবেক্ষণ জমা দেওয়ার জন্য মিয়ানমারকে বলেছিলেন। বৃহস্পতিবার সু চির দপ্তর আইসিসির বিষয়ে সংশ্লিষ্ট হওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছে এবং কী কারণে তারা পর্যবেক্ষণ জমা দেবে না তার কারণ ব্যাখ্যা করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আইনজীবী যে অনুরোধ জানিয়েছেন সেটিকে রোম সংবিধির সদস্য দেশ না হওয়ার পরও মিয়ানমারের ওপর পরোক্ষ বিচারিক এখতিয়ার প্রয়োগের চেষ্টা বলে মনে করা যেতে পারে।

বিশ্বের প্রথম যুদ্ধাপরাধ আদালত আইসিসির বিচারিক এখতিয়ার সীমিত। এমনকি সদস্য দেশগুলোকেও রায় পালনে বাধ্য করতে পারে না এই আদালত।

আইসিসির আইনজীবী ফাতাও বেনসুদা আদালতকে রোহিঙ্গা পরিস্থিতির ওপর নজর দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। ‘রোহিঙ্গাদের মিয়ানমার থেকে বাংলাদেশে বিতাড়নের বিষয়ে আদালতের আঞ্চলিক এখতিয়ার’ নিয়ে ঢাকার মতামত জানতে চেয়েছিল আইসিসি।

সু চির দপ্তর জানিয়েছে, আইনজীবীর সঙ্গে মোকদ্দমায় যাওয়ার কোনো বাধ্যকতা মিয়ানমারের নেই এবং এ ক্ষেত্রে বিচারিক এখতিয়ার নির্ধারণ ভয়াবহ পরিণতি বয়ে আনতে পারে।



রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton