ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

১৮ সৌদি নাগরিকের বিরুদ্ধে ইইউতে প্রবেশে নিষেধাজ্ঞা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ১৯ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৮ সৌদি নাগরিকের বিরুদ্ধে ইইউতে প্রবেশে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সংশ্লিষ্টতায় নাম আসা ১৮ সৌদি নাগরিককে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) ভিসামুক্ত দেশগুলোতে  প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে জার্মানি। সোমবার জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

ওই মুখপাত্র জানিয়েছেন, হত্যাকারী দলের ১৫ সদস্য এবং এই হত্যাকাণ্ড পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট তিনজনের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে ওই মুখপাত্র ১৮ সৌদি নাগরিকের নাম প্রকাশ করেননি।

ওই মুখপাত্র বলেন, ‘সাম্প্রতিক দিনগুলোতে আমরা ঘনিষ্ঠভাবে আমাদের ফরাসি ও ব্রিটিশ বন্ধুদের সঙ্গে সমন্বিতভাবে কাজ করেছি এবং সিদ্ধান্তে পৌঁছেছি শেনজেন তথ্যব্যবস্থায় তাদের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি অর্ন্তভূক্ত করার।’

খাশোগিকে হত্যার নির্দেশদাতা হিসেবে বারবার ঘুরেফিরে আসা সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নাম নিষেধাজ্ঞা তালিকায় রয়েছে কিনা জানতে চাইলে ওই মুখপাত্র মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

গত ২ অক্টোবর সৌদি কনস্যুলেটে হত্যার শিকার হন জামাল খাশোগি। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট সম্প্রতি জানিয়েছে, এ হত্যাকান্ডে জড়িত ছিল ১৫ জনের একটি দল। খাশোগিকে হত্যা করতেই তারা আঙ্কারায় গিয়েছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়