ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মসুল ছেড়ে পালাচ্ছে আইএস যোদ্ধারা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ৭ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মসুল ছেড়ে পালাচ্ছে আইএস যোদ্ধারা

আন্তর্জাতিক ডেস্ক :  ইরাকের মসুল শহর ছেড়ে পালাচ্ছে চরমপন্থি ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধারা।  এদের মধ্যে আইএসের অভিযান পরিচালনাকারী নেতা ও বিদেশি যোদ্ধা রয়েছে বলে জানিয়েছেন ইরাকে মার্কিন নেতৃত্বাধীন জোটের উপ-কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ম্যাথু ইসলার।

এদিকে আইএসের হাত থেকে মসুল শহরের প্রধান সরকারি দপ্তর পুর্নদখল করেছে ইরাকি বাহিনী। এর পরপরই মসুলের পুরাতন শহরে শক্ত অবস্থান নেওয়া আইএসের বিরুদ্ধে লড়াই তীব্রতা বৃদ্ধি করেছে সরকারি সেনারা। মঙ্গলবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইরাকে আইএসের শেষ ঘাঁটি হচ্ছে মসুল। গত জানুয়ারি থেকে মসুল পুর্নদখলে হামলা শুরু করেছে ইরাকি বাহিনী। ওই মাসেই শহরের পূর্ব অংশ পুর্নদখল করতে সক্ষম হয় তারা।

ম্যাথু ইসলার বলেন, ‘আমরা তাদের মধ্যে শহর ছেড়ে পালিয়ে যাওয়ার প্রবণতা লক্ষ্য করেছি। আমার মনে হয়, তাদের অনেকেই শহর ছেড়ে বের হয়ে যাওয়ার পথ খুঁজছে।’ 

মসুল থেকে পালিয়ে আসা বেসামরিক নাগরিকরা জানিয়েছেন, শহরের পশ্চিমাংশ দখলে ১৯ ফেব্রুয়ারি থেকে পরিচালিত বোমা হামলার চেয়ে সোমবার রাতে হামলার তীব্রতা ছিল অনেক বেশি। সরকারি ভবনে ইরাকি বাহিনী রাতেই হঠাৎ করেই আক্রমণ শুরু করে। ভবনের মূল কাঠামো ধ্বংস হয়ে গেলেও একে কৌশলগত ও প্রতীকি বিজয় হিসেবে বিবেচনা করা হচ্ছে।

সোমবার রাতে ইরাকি বাহিনী শহরের জাদুঘর ও কেন্দ্রীয় ব্যাংকের শাখাও দখল করেছে। ২০১৪ সালে মসুল দখলের পর আইএস এ দুটি স্থানে ব্যাপক লুটপাট চালিয়েছিল। এই এলাকাতেই অবস্থিত আদালত প্রাঙ্গনটিকে আইএস কঠোর দণ্ড ঘোষণার স্থান হিসেবে ব্যবহার করতো।



রাইজিংবিডি/ঢাকা/৭ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়