ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ চুক্তি নিয়ে তাড়াহুড়া চান না ট্রাম্প

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪২, ২৫ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ চুক্তি নিয়ে তাড়াহুড়া চান না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণ নিয়ে চুক্তি করতে তাড়াহুড়া করতে চান না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়া কেবল পারমাণবিক অস্ত্র পরীক্ষা বন্ধ রাখলেই তিনি খুশি। উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে যোগ দিতে সোমবার ভিয়েতনামের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে ওয়াশিংটনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেছেন।

ট্রাম্প বলেছেন, তার বিশ্বাস তিনি কিমের চোখে চোখ রেখে দেখেছিলেন যে ‘তারা অত্যন্ত ভালো একটি সম্পর্ক উন্নয়ন করছেন।’

তিনি বলেন, ‘আমার তাড়াহুড়া নেই। আমি কাউকে তাড়া দিতেও চাই না। আমি কেবল কোনো পরীক্ষা চাই না। যতদিন পরীক্ষা বন্ধ থাকবে , আমরা ততদিন খুশি থাকব।’

উত্তর কোরিয়া সর্বশেষ ২০১৭ সালের সেপ্টেম্বরে ষষ্ঠবারের মতো পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছিল। আর আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল ওই বছরেরই নভেম্বরে।

আট মাস আগে সিঙ্গাপুরে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার শীর্ষ দুই নেতার মধ্যে বৈঠক হয়েছিল। আগামী বুধ ও বৃহস্পতিবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ট্রাম্প-উনের দ্বিতীয় দফার বৈঠক হতে যাচ্ছে।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, এবারের বৈঠকে দুই পক্ষ আনুষ্ঠানিকভাবে ১৯৫০-৫৩ সালের যুদ্ধের অবসান ঘটবে। ১৯৫৩ সালে কোরীয় যুদ্ধের অবসান ঘটেছিল সাময়িক যুদ্ধবিরতি ঘোষণার মাধ্যমে; কোনো আনুষ্ঠানিক চুক্তির মাধ্যমে নয়। উত্তর কোরিয়া বহুদিন ধরেই চুক্তির মাধ্যমে এ যুদ্ধের অবসানের ঘোষণা চাইছিল।

ওয়াশিংটন ও সিউলের কর্মকর্তারা জানিয়েছেন, দুই পক্ষ বৈঠকে উত্তর কোরিয়ার ইয়ংবায়ন পরমাণু চুল্লি ধ্বংস এবং যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া মৈত্রী দপ্তর খোলার ব্যাপারে ঘোষণা দিতে পারেন।




রাইজিংবিডি/ ঢাকা/ ২৫ ফেব্রুয়ারি ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়