ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঢাবি প্রক্টরের পদত্যাগ ও হামলাকারীদের শাস্তি দাবি

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৭-১৭ ৫:৩১:১৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১৭ ৫:৫১:৪৬ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় প্রক্টরের পদত্যাগ ও কোটা সংস্কার আন্দোলনের হামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভিসির কাছে স্মারকলিপি দিয়েছে নীপিড়নবিরোধী শিক্ষার্থীরা।

মঙ্গলবার উপাচার্যের হাতে তার কার্যালয়ে এ স্মারকলিপি তুলে দেন নীপিড়নবিরোধী শিক্ষার্থীরা। এ সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহম্মদ সামাদ ও প্রক্টর উপস্থিত ছিলেন।

জানা গেছে, সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনের বিভিন্ন কর্মসূচিতে দফায় দফায় হামলা ও শিক্ষক হেনস্তার ঘটনায় অভিযুক্ত ১৪ জনের বিরুদ্ধে একাডেমিক ব্যবস্থা নিতে এ স্মারকলিপি দিয়েছে নীপিড়নবিরোধী শিক্ষার্থীরা। একই সাঙ্গে প্রতিটি ঘটনায় ব্যর্থতার পরিচয় দেওয়া প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীর পদত্যাগ দাবি করা হয়েছে।

এর আগে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে বিক্ষোভ নিয়ে উপাচার্যের কার্যালয়ে যান। নীপিড়নবিরোধী শিক্ষার্থীদের পক্ষ থেকে স্মারকলিপি পড়ে শোনান রেজা আবু রায়হান।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশ ধ্বংস এবং কোটা সংস্কার আন্দোলনে আটক ছাত্রদের মুক্তির দাবিতে লাগাতার প্রতিবাদের ধারাবাহিকতায় গত ১৫ জুলাই শহীদ মিনারে শান্তিপূর্ণ মানববন্ধনে শিক্ষকদের লাঞ্ছিত ও শিক্ষার্থীদের ওপর হামলা চালায় চিহ্নিত সন্ত্রাসীরা। বারবার হামলায় অংশ নেওয়া এসব সন্ত্রাসীদের ছবি ও ফুটেজ গণমাধ্যমে আসলেও বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এতে শিক্ষার্থীদের মধ্যে তীব্র ক্ষোভ ও হতাশা কাজ করছে।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার দায়িত্বে থাকা প্রক্টর ও প্রক্টরিয়াল টিমের অব্যাহত ব্যর্থতায় তাদের প্রতি আর বিন্দুমাত্র আস্থা রাখতে পারছে না শিক্ষার্থীরা। তাই অবিলম্বে প্রক্টরের পদত্যাগ দাবি জানাচ্ছি।

এ সময় উপাচার্য স্মারকলিপি গ্রহণ করে বলেন, বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি এবং নিয়মনীতি অনুসরণ করে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৮/ইয়ামিন/সাইফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge