ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

‘সুপার সাব’ মেসি বাঁচালেন বার্সাকে

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৮, ১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সুপার সাব’ মেসি বাঁচালেন বার্সাকে

গোল করার পর লিওনেল মেসি

ক্রীড়া ডেস্ক : ম্যাচের ৮৭ মিনিট পর্যন্তও ২-০ গোলে এগিয়ে সেভিয়া। বার্সেলোনাকে তখন লা লিগায় মৌসুমের প্রথম হার চোখ রাঙাচ্ছিল ভালোভাবেই। ৮৮ মিনিটে যখন লুইস সুয়ারেজ একটি গোল শোধ করলেন, তখনো কাজ বাকি অনেকটা। সেই কাজটাই করলেন ‘সুপার সাব’ লিওনেল মেসি। ৮৯ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে গোল করে বার্সাকে বাঁচিয়েছেন আর্জেন্টাইন তারকা।

১১ মাস পর লিগে প্রথম হারের শঙ্কায় থাকা বার্সেলোনা কাল সেভিয়ার মাঠে ২-২ গোলে ড্র করেছে। লা লিগায় এই নিয়ে টানা ৩৭ ম্যাচে অপরাজিত থাকল বার্সেলোনা। পরের ম্যাচে হার এড়ালেই টানা অপরাজিত থাকার রেকর্ড স্পর্শ করবে আর্নেস্তো ভালভার্দের দল।

হ্যামস্ট্রিং চোটের কারণে আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচেই খেলতে পারেননি মেসি। কাল বার্সা কোচ ভালভার্দেও মেসিকে ছাড়াই শুরুর একাদশ সাজিয়েছিলেন। ম্যাচের তৃতীয় মিনিটে প্রথম শট নেয় বার্সা। কিন্তু বাঁ দিক থেকে সুয়ারেজের শট সেভিয়ার গোলরক্ষককে পরাস্ত করতে পারেনি।



নবম মিনিটে আরেকটি ভালো সুযোগ পেয়েছিলেন সুয়ারেজ। বক্সের ভেতর থেকে সুয়ারেজকে বল বাড়িয়েছিলেন জরদি আলবা। কিন্তু উরুগুইয়ান স্ট্রাইকারের শট পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায়।

২২ মিনিটে সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন সেভিয়ার জোয়াকিন কোরেয়া। ডান দিক থেকে ছয় গজ বক্সের সামনে দারুণ এক ক্রস দিয়েছিলেন জেসুস নাভাস। কিন্তু হেড লক্ষ্যে রাখতে পারেননি কোরেয়া।

৩৬ মিনিটে বার্সার রক্ষণের দুর্বলতায় এগিয়ে যায় সেভিয়া। কোরেয়ার পাস থেকে বক্সের ভেতর ফাঁকায় বল পেয়ে যান ফ্রাঙ্কো ভাসকেজ। অথচ তার পাশেই ছিলেন বার্সার পাঁচ-ছয়জন খেলোয়াড়। কিন্তু কেউই তাকে পাহারায় রাখতে পারেননি। সহজেই বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেনকে ফাঁকি দেন ভাসকেজ।



দ্বিতীয়ার্ধের শুরুতেই (৫০ মিনিট) ব্যবধান দ্বিগুণ করে ফেলে সেভিয়া। প্রথমে এভার বানেগার শট ফিরেছিল টের স্টেগেনের মুখে লেগে। ফিরতি বল পেয়ে গোল করেন লুইস মুরিয়েল। তার শট বার্সা গোলরক্ষকের হাতে লাগার পর পোস্টে লেগে জালে জড়িয়ে যায়।

উপায় না দেখে ৫৮ মিনিটে উসমান ডেম্বেলের বদলি হিসেবে মেসিকে মাঠে নামান বার্সা কোচ ভালভার্দে। দলের সেরা তারকা মাঠে নামতেই পাল্টে যায় ম্যাচের চিত্র। যদিও বারবার আক্রমণ করেও গোল পাচ্ছিল না বার্সা। ৬১ মিনিটে ডান দিক থেকে সুয়ারেজের একটি শট ফেরে পোস্টে লেগে।

অবশেষে ৮৮ মিনিটে গোল পায় বার্সেলোনা। কর্নার থেকে উড়ে আসা বল পোস্টের খুব কাছ থেকে জালে পাঠান সুয়ারেজ। ৫৩ সেকেন্ড পরই মেসির সেই সমতাসূচক গোল। ডি বক্সের বাইরে থেকে মেসির বাঁ পায়ের জোরালো শট ডানদিকে ঝাঁপিয়ে ঠেকানোর চেষ্টা করেছিলেন সেভিয়ার গোলরক্ষক। তবে বল তার হাতে লেগে জালে জড়িয়ে যায়।



ইউরোপের শীর্ষ পাঁচ লিগে চলতি মৌসুমে বক্সের বাইরে থেকে সবচেয়ে বেশি গোল করেছেন মেসি (৭টি)। তার সমান সাত গোল করেছেন আরেক আর্জেন্টাইন তারকা জুভেন্টাসের পাওলো দিবালাও। আর লা লিগায় মেসির সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ সেভিয়ার বিপক্ষে তার গোলসংখ্যা হলো ২৪টি।

এই জয়ে ৩০ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে আছে বার্সেলোনা। এক ম্যাচ কম খেলে ৬৪ পয়েন্ট নিয়ে দুইয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ। বার্সেলোনার সমান ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে তিনে রিয়াল মাদ্রিদ।



রাইজিংবিডি/ঢাকা/১ এপ্রিল ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়