ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নেপালে লাশের পাহাড়, ধ্বংসস্তূপ আর হাহাকার

কামরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৬, ২৫ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নেপালে লাশের পাহাড়, ধ্বংসস্তূপ আর হাহাকার

ভূমিকম্পে ভবনধসে চাপা পড়া মানুষকে উদ্ধার করা হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : শক্তিশালী ভূমিকম্পে নেপাল এখন লাশের শহরে পরিণত হয়েছে। চারদিকে ধ্বংসস্তূপ আর ধ্বংসস্তূপ। আহত মানুষের আর্তনাদে ভারি হয়ে উঠেছে দেশটি। সবশেষ খবরে দেশটিতে নিহতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। টাইমস অব ইন্ডিয়া, বিবিসি ও গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

 

বিভিন্ন খবরে বলা হয়েছে, সময় যতই গড়াচ্ছে ততই প্রাণহানির সংখ্যা বাড়ছে। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকাজ চলছে। ধ্বংসস্তূপের নিচে এখনো চাপা পড়ে রয়েছে বেশকিছু মানুষ। আহতের সংখ্যা প্রায় ৫ হাজার।

 

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়ে নেপালের তথ্যমন্ত্রী মীনেন্দ্র রিজাল বলেছেন, তার দেশ স্মরণকালের ভয়াবহ বিপর্যয়ে পড়েছে। ব্যাপক উদ্ধারকাজ চলছে। কিন্তু এটা প্রয়োজনের তুলনায় নগণ্য। এজন্য ব্যাপক সহায়তার প্রয়োজন। যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ভারত, চীন ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সহায়তার কথা জানিয়েছে। বাংলাদেশও নেপালের পাশে থাকার কথা জানিয়েছে।     

 

শনিবার দেশটিতে দুই দফা ভূকম্পন অনুভূত হয়। প্রথমটির মাত্রা ছিল ৭ দশমিক ৯ এবং দ্বিতীয়টি ছিল ৬ দশমিক ৬ মাত্রার। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে এ তথ্য জানিয়েছে।

 

 

শনিবার সকালে রাজধানী কাঠমান্ডু ও পোখারায় ওই ভূমিকম্প আঘাত হানে। এতে বেশ কিছু ভবন ও গুরুত্বপূর্ণ স্থাপনা গুঁড়িয়ে যায়, ধসে যায় অনেক ভবন ও স্থাপনা। এর আধা ঘণ্টা পর ফের আরেকটি ভূমিকম্প লামজাঙে আঘাত হানে। ভারতেও এ ভূমিকম্প আঘাত হানে। ভারতের রাজধানী নয়াদিল্লিসহ দেশটির কলকাতা, লক্ষ্ণৌ, রাঁচি, জয়পুর, গুয়াহাটি, উত্তর প্রদেশসহ বিভিন্ন এলাকায় ভূকম্পন অনুভূত হয়। এতে দেশটিতে অর্ধশতাধিক লোক নিহত হয়েছে বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে। পাকিস্তান, চীনের তিব্বত ও বাংলাদেশেও একই সময় ভূকম্পন অনুভূত হয়। পাকিস্তানে হতাহতের খবর পাওয়া যায়নি। তবে বাংলাদেশে পাঁচজন ও তিব্বতে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

 

মার্কিন জিওলজিক্যাল সার্ভের বরাত দিয়ে গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, শনিবার সকালে নেপালের পোখরা থেকে ৮০ কিলোমিটার পূর্বে ওই ভূমিকম্পের উৎপত্তি হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠের ৩১ কিলোমিটার গভীরে।

 

গত শনিবার নেপালি পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল কমল সিং বাম জানিয়েছেন, ভূমিকম্পে বহু হতাহত হয়েছে। নিহতের সংখ্যা গণনার প্রক্রিয়া চলছে।

 

 

 

 

তথ্যসূত্র : রয়টার্স, আলজাজিরা, বিবিসি, এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৫/কামরুজ্জামান/টিপু/রফিক/রাসেল পারভেজ/কমল কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়