ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মোদির সফর : বাংলাদেশকে সতর্ক করল ভারতীয় গোয়েন্দা

কামরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ২৯ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোদির সফর : বাংলাদেশকে সতর্ক করল ভারতীয় গোয়েন্দা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক : নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) ও ইসলামিক স্টেটের (আইএস) হুমকির বিষয়ে বাংলাদেশকে সতর্ক করেছে ভারতের গোয়েন্দা সংস্থা। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল শুক্রবার এ খবর জানিয়েছে।

 

খবরে বলা হয়, আগামী মাসের ৬ ও ৭ তারিখে বাংলাদেশ সফরে আসছেন নরেন্দ্র মোদি। তার গুরুত্বপূর্ণ ওই সফরে ছিটমহল বিনিময়, তিস্তার পানি চুক্তিসহ বাংলাদেশের সঙ্গে একাধিক বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। ওই সফরে সন্ত্রাসদমনে দুই দেশকে একযোগে কাজ করার ওপর জোর দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

তবে মোদির ওই সফরকে ঘিরে জঙ্গি তৎপরতা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে ঢাকাকে সতর্ক করেছে ভারতের গোয়েন্দা সংস্থা। দুই দেশের জন্য হৃমকি তৈরি করতে পারে এমন জঙ্গিদের মোকাবিলায় ভারত ও বাংলাদেশের গোয়েন্দা সংস্থা একে অন্যের মধ্যে তথ্য-বিনিময় করেছে এবং তারা বিষয়টি গুরুত্ব দিয়ে মূল্যায়ণ করছে বলেও খবরে উল্লেখ করা হয়। 

 

ভারতীয় গোয়েন্দা সংস্থা তথ্য সংগ্রহ করে জানিয়েছে, আইএসে যোগদানের উদ্দেশ্য নিয়ে ভারতের সীমান্তসংলগ্ন যুবকদের প্রলোভন দেখাচ্ছে জেএমবি। এ উদ্দেশ্যে সংগঠনটি পশ্চিমবঙ্গ, আসাম ও বিহারে নিজেদের শাখা খুলেছে। 

 

ভারতের সন্ত্রাস-প্রতিরোধ কর্মকর্তা জানান, ‘তারা (জেএমবি) ভারতীয় যুবকদের দলে ভেড়ানোর চেষ্টা করছে। তারা অবিরতভাবে এটা করে যাচ্ছে। কিন্তু তারা এ কাজে খুব বেশি সফলতা পাচ্ছে না।’

 

খবরে বলা হয়, একজন আইএস প্রতিনিধি গত বছর বাংলাদেশের চট্টগ্রাম সফরে গিয়েছিলেন। সেখানে জেএমবি নেতাদের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। একইসঙ্গে আনসারউল্লাহ বাংলার মতো অন্যান্য জঙ্গি সংগঠনের সদস্যদের সঙ্গেও সাক্ষাৎ করেছিলেন তিনি।

 

গত কয়েক মাসে আইএসের সঙ্গে জড়িত সন্দেহে বাংলাদেশ থেকে ১২ জনকে আটক করেছে পুলিশ। বহুজাতিক প্রতিষ্ঠান কোকা কোলাতে কর্মরত একজন আইটি ম্যানেজারসহ ২৫ মে দুইজনকে আটক হয়।

 

এ ছাড়া গত বছর সিরিয়া থেকে আইএসের হয়ে যুদ্ধ শেষ করে বাংলাদেশে যাওয়ার পথে ভারতের হায়দারাবাদ থেকে ৪ জনকে আটক করা হয়।

 

গোয়েন্দারা ইঙ্গিত দিয়েছে, আইএসের প্রতি সহানুভূতিশীল বেশ কিছু সদস্য পশ্চিমবঙ্গে কাজ করছে। এছাড়া মুম্বাই, চেন্নাই, হায়দারাবাদ ও বেঙ্গালুরুতেও তাদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। জেএমবি ওই সব জঙ্গিদের পৃষ্ঠপোষকতা করছে। ভারতের কিছু অংশ এবং বাংলাদেশকে নিয়ে একটি ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্য নিয়ে কাজ করছে জেএমবি।

 

ভারতের এক কর্মকর্তা জানান, জেএমবি-আইএস হুমকি আলোচনা আসতে পারে। সহযোগিতা নিশ্চিতভাবে প্রযোজন। কিন্তু দুদেশের জন্য জঙ্গি হুমকি উপেক্ষা করা যাবে না।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৫/কামরুজ্জামান   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়