ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মোল্লা ওমরের মৃত্যু রহস্য প্রকাশ

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৮, ১ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোল্লা ওমরের মৃত্যু রহস্য প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক : অবশেষে মোল্লা ওমরের মৃত্যু রহস্য প্রকাশ করল তালেবান। তালেবান স্বীকার করল, তাদের নেতা মোল্লা ওমরের মৃত্যুর বিষয়টি তারা চাপা রেখেছিল। প্রায় দুই বছর আগে ২০১৩ সালের ২৩ এপ্রিল মারা যান তালেবানের এই শীর্ষ নেতা।

কিছুদিন আগে মোল্লা ওমরের স্থলাভিষিক্ত হয়েছেন মোল্লা আখতার মানসুর। সোমবার তার জীবনীমূলক গ্রন্থ প্রকাশিত হয়েছে। এই গ্রন্থে বলা হয়েছে মোল্লা ওমরের মৃত্যুর বিষয়টি প্রায় দুই বছর গোপন রাখে তালেবান।

বিবিসি অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

তালেবানের শীর্ষস্থানীয় কয়েকজন নেতা মোল্লা ওমরের মৃত্যুর বিষয়টি চাপা রাখার সিদ্ধান্ত নেন। নতুন নেতা নির্বাচিত না হওয়া পর্যন্ত তা ধামাচাপা দিয়ে রাখা হয়।

এ বছরের জুলাই মাস পর্যন্ত মোল্লা ওমরের নামে তালেবানের বিবৃতি প্রকাশ করা হয়। মোল্লা ওমর পাকিস্তানের একটি হাসপাতালে মারা গেছেন- আফগান গোয়েন্দাদের এমন দাবির পর তার নামে বিবৃতি প্রকাশ বন্ধ করে তালেবান।

৩০ জুলাই আফগান গোয়েন্দারা দাবি করেন, তালেবান নেতা মোল্লা ওমর অসুস্থতায় ভুগে মারা যেতে পারেন। ২০০১ সালে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে হামলা চালানোর পর থেকে মৃত্যু পর্যন্ত পাকিস্তানে ছিলেন মোল্লা ওমর। পাকিস্তান বিষয়টি অস্বীকার করে আসছে।

মোল্লা ওমরের মৃত্যুর বিষয়টি চাপা রাখার কারণও বলা হয়েছে। ২০১৩ সালকে তালেবান ও বিদেশি যোদ্ধাদের মধ্যে ফয়সালার শেষ সময় ধরেছিল তারা। এর মধ্যে ঘোষণা আসে ২০১৪ সালে আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা প্রত্যাহার করে নেওয়া হবে।

এদিকে আফগান গোয়েন্দারা দাবি করেন, পাকিস্তানের করাচিতে একটি হাসপাতালে মারা যান মোল্লা ওমর। তবে কী কারণে তার মৃত্যু হয়েছিল, তা আজো জানা যায়নি। মোল্লা মানসুর তার জীবনীতে এ নিয়ে কিছুই বলেনি। তবে পাঁচটি ভাষায় প্রকাশিত ৫ হাজার শব্দের জীবনীতে মোল্লা ওমর সম্পর্কে বলা হয়েছে, ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন তিনি (অবশ্য কোনো কোনো সূত্র তার জন্মসাল ১৯৫০-৬২  উল্লেখ করেছে)। তাকে পবিত্র যোদ্ধা হিসেবে উল্লেখ করা হয়েছে।

১৯৯০-এর দশকে আফগানিস্তানে গৃহযুদ্ধ চলাকালীন তালেবান প্রতিষ্ঠা করেন মোল্লা ওমর। সেই থেকে তিনি এই সংগঠনের নেতা।

আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ ছিল মোল্লা ওমরের। আল-কায়েদার সঙ্গে যৌথভাবে কাজ করা শুরু করে তালেবান। ২০০১ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের হামলার পর কোণঠাসা হয়ে পড়ে তালেবান।


 

 


রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৫/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়